লাহোর জয়ের অপেক্ষা

বিশ্বকাপ বাংলাদেশের জন্য আলোকবর্ষ দূরের কোনো জায়গা। এখন বিশ্বকাপের বাছাইপর্বে খেলার যোগ্যতা অর্জনই অনেক বড় প্রাপ্তি। সেই পথে ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের প্রাক-বাছাইয়ে দ্বিতীয় রাউন্ডে প্রতিপক্ষ লেবানন। তার আগে চাই প্রথম রাউন্ডে পাকিস্তান-বাধা উত্তরণ। আজ খুব বাজে দিন না কাটলে প্রথম রাউন্ডটা বাংলাদেশ দলের পেরিয়েই যাওয়া উচিত।
পাকিস্তানকে বাংলাদেশ দল গত বুধবার বঙ্গবন্ধু স্টেডিয়ামে বিধ্বস্ত করেছে ৩-০ গোলে। বৃষ্টিভেজা মাঠে সেদিন সফরকারী দল স্বাগতিকদের সামনে দাঁড়াতেই পারেনি। এমিলি, জাহিদরা জল-কাদায় একাকার মাঠে উজ্জীবিত ফুটবল খেলে বুনেছেন আশার বীজ। আজ লাহোরের পাঞ্জাব স্টেডিয়ামে ফিরতি ম্যাচ বাংলাদেশকে দিতে পারে এক ধাপ সামনে এগোনোর তৃপ্তি।
বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায় শুরু এই ম্যাচে বাংলাদেশ ২-০ গোলে হারলেও উঠে যাবে দ্বিতীয় পর্বে। ৩-০ গোলে হারলে অতিরিক্ত ৩০ মিনিট খেলা। তারপর প্রয়োজনে টাইব্রেকার। বাংলাদেশ একটা গোল করলে পাকিস্তানকে জিততে হবে ৫-১ ব্যবধানে। পাকিস্তান ৪-১ ব্যবধানে জিতলেও অ্যাওয়ে ম্যাচে গোল করার সুবাদে বাংলাদেশ যাবে পরের রাউন্ডে।
বিশ্বকাপ বাছাইয়ে আজ বাংলাদেশ খেলছে ৩৮তম ম্যাচ। ৮ জয়, ৩ ড্রয়ের বিপরীতে বাকি সব হার। বাংলাদেশ-পাকিস্তান আগের ১৩ সাক্ষাতে বাংলাদেশ ৬টি, পাকিস্তান ৫টিতে জিতেছে। পাকিস্তানের সবচেয়ে বড় জয় ২-১ গোলে, বাকি চারটি ১-০। অন্যদিকে বাংলাদেশের কাছে উড়ে যাওয়ার ক্ষত আছে পাকিস্তানের। ১৯৯৯ গোয়া সাফ ফুটবলে ঐতিহাসিক প্রতিদ্বন্দ্বীর বিপক্ষে লাল-সবুজের জয় ছিল ৪-০।
এবার সেটির পুনরাবৃত্তি না হলেও ম্যাচেটা আগাগোড়াই ছিল বাংলাদেশের নিয়ন্ত্রণে। ৪-৪-১-১ ছকে দল সাজিয়ে ফল পেয়েছেন বাংলাদেশের নতুন কোচ। ফিরতি ম্যাচের রণকৌশল বদলানোর ইঙ্গিত দিয়েছিলেন নিকোলা ইলিয়েভস্কি। আজ সকালে দল চূড়ান্ত হওয়ার কথা। লাহোর থেকে ফোনে ম্যানেজার ছাইদ হাসানের সঙ্গে কথা বলে জানা গেছে, কাল সংবাদ সম্মেলনে বাংলাদেশ কোচ বলেছেন, ‘ঢাকায় সব সময় বৃষ্টি হয় না। কাজেই আমার ছেলেরা শুকনো মাঠেও ভালো খেলবে। আমরা স্বাভাবিক খেলাটাই খেলব। তবে চাপ না নিয়ে ভালো ফুটবল উপহার দিতে চাইব।’
পাকিস্তান কোচ তারিক লুৎফি ঢাকায় এসে বলেছিলেন বাংলাদেশকে হারাতে না পারলে চাকরি ছাড়বেন। হেরে গিয়েও ছাড়েননি, আজই কি তাঁর ইস্তফা দেওয়ার দিন? কাল সংবাদ সম্মেলনে লুৎফির কথার সারমর্ম ছিল, ‘ঢাকায় আমরা বৃষ্টি-কাদা মাঠে ভালো খেলতে পারিনি। আমাদের দুর্ভাগ্য। ফিরতি ম্যাচে বাংলাদেশকে ৪-০ গোলে হারানো কঠিন। তবে হারানোর কিছু না থাকায় আমরা বড় জয়ের জন্য অলআউট খেলব।’
দুই অধিনায়কই গোলরক্ষক। নিজ দলকে টেনে নেওয়ার বাড়তি দায়িত্ব দুজনের কাঁধে। সংবাদ সম্মেলনে দুজনের কথাতেই ছিল সেই প্রত্যয়। সুবিধাজনক অবস্থায় থাকা বাংলাদেশ অধিনায়ক বিপ্লব ভট্টাচার্যের প্রতিশ্রুতি, ‘নেতিবাচক নয়, আমরা জয়ের জন্যই খেলব।’ পাকিস্তান অধিনায়ক জাফর খানের কথা, ‘ঢাকায় বৃষ্টি-কাদা মাঠে আমরা স্বাভাবিক খেলতে পারিনি। এমন কন্ডিশনে খেলতে হওয়ায় আমরা ফিফার কাছে অভিযোগ করেছি। তবে এই ম্যাচ আমরা নিজেদের চেনা কন্ডিশনে চেষ্টা করব ভালো খেলে প্রথম রাউন্ডের বাধা উতরাতে।’
লাহোরের কাল তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি। তবে রাতে তাপমাত্রা ২৫-এ চলে আসবে বলে ধারণা। নিরাপত্তা নিয়েও কোনো ভয় নেই বলে জানিয়েছেন বাংলাদেশ দলের ম্যানেজার।
পাকিস্তানের মাটিতে গত দুটি ম্যাচেই বাংলাদেশ জিতেছে (দুটিই ১-০)। তার উপর বুধবারের দুর্দান্ত জয়, আজ তাই লাহোর জয়ের প্রতীক্ষাটা বাড়াবাড়ি নয়!

No comments

Powered by Blogger.