সিরিজ হারাল না ভারত

ব্রিজটাউন টেস্টে জয়ের অনেকটা কাছাকাছিই চলে গিয়েছিল ভারত। জয়ের জন্য দরকার ছিল আর মাত্র তিনটি উইকেট। কিন্তু পঞ্চম দিনের শেষদিকে কার্লটন বাফের দৃঢ়তাপূর্ণ ব্যাটিংয়ে হার এড়াতে সক্ষম হয় ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় ইনিংসে ২৮১ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে সাত উইকেটে ২০২ রান সংগ্রহ করে ইনিংস শেষ করে স্বাগতিকরা। এখন তিন ম্যাচের টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে আছে ভারত।
পঞ্চম দিনে মাত্র ১৩ ওভার ব্যাট করেই ইনিংস ঘোষণা করেছিলেন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে ২৮২ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে মাত্র ৫৫ রানেই তিনটি উইকেট হারিয়ে বসেছিল ক্যারিবীয়রা। এরপর জয়ের আশা ছেড়ে দিয়ে হার এড়ানোর দিকেই বেশি মনোযোগ দিয়েছিলেন উইন্ডিজ ব্যাটসম্যানরা। চতুর্থ উইকেটে ৫৪ রানের পার্টনারশিপ গড়েন ড্যারেন ব্রাভো ও শিবনারায়ণ চন্দরপল। ৮৭ বলে ১২ রানের ধৈর্যশীল এক ইনিংস খেলে হরভজনের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন চন্দরপল। তবে ব্রাভো তার পরও দাঁড়িয়ে ছিলেন উইন্ডিজ শিবিরের নির্ভরতার প্রতীক হিসেবে। ষষ্ঠ উইকেটে কার্লটন বাফের সঙ্গে আবারও ৬৯ রানের একটা গুরুত্বপূর্ণ জুটি গড়ে ড্র নিশ্চিত করেন এই বাঁহাতি ব্যাটসম্যান। অভিমন্যু মিথুনের শিকারে পরিণত হয়ে সাজঘরে ফেরার আগে তিনি করেছিলেন ৭৩ রান। বাফ শেষপর্যন্ত অপরাজিত ছিলেন ৪৬ রানে। প্রথম ইনিংসে ৬ উইকেটের পর দ্বিতীয় ইনিংসেও ৪ উইকেট নিয়ে ম্যাচসেরার স্বীকৃতি পেয়েছেন ইশান্ত শর্মা।
৬ জুলাই থেকে শুরু হবে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট। এই টেস্টটাও শুধু ড্র করলেই সিরিজ জিতে নিতে পারবে ভারত। অন্যদিকে ওয়ানডে সিরিজের পর টেস্ট সিরিজেও হার এড়াতে চাইলে জয়ের কোনো বিকল্প নেই স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের জন্য।

No comments

Powered by Blogger.