অর্থবছরের প্রথম দিনে ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

২০১১-১২ অর্থবছরের প্রথম কর্মদিবসে আজ রোববার দেশের দুই এক্সচেঞ্জেই সূচক ও লেনদেন বেড়েছে। বলা যায়, তেল-গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুত্-বন্দর রক্ষা জাতীয় কমিটি এবং ইসলামী আন্দোলন বাংলাদেশের ডাকা অর্ধদিবস হরতালের প্রভাব পুঁজিবাজারে পড়েনি।
দুই স্টক এক্সচেঞ্জেই আজ দিনভর সূচক ছিল ঊর্ধ্বমুখী। এ দিকে প্রায় আড়াই মাস পর ডিএসইতে লেনদেন এক হাজার কোটি টাকা ছাড়িয়েছে।
ডিএসই সূত্রে জানা যায়, আজ ডিএসইতে সাধারণ মূল্যসূচক ৪০.২৮ পয়েন্ট বেড়ে ৬,১৫৭.৫১ পয়েন্টে দাঁড়ায়। আজ হাতবদল হওয়া ২৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ২০৪টি প্রতিষ্ঠানের দাম। কমেছে ৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে তিনটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
আজ সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে ডিএসইতে লেনদেন শুরু হয়। পাঁচ মিনিটের মাথায় ডিএসইর সাধারণ মূল্যসূচক ৪৬ পয়েন্ট বেড়ে যায়। দুপুর ১২টায় সূচক বাড়ে ৬৫ পয়েন্ট। এরপর সূচক সামান্য কমলেও ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়।
ডিএসইতে আজ এক হাজার ১৩৯ কোটি টাকার লেনদেন হয়েছে, যা গত বৃহস্পতিবারের চেয়ে ১৮৫ কোটি টাকা বেশি। এর আগে গত ১১ এপ্রিল সর্বশেষ এক হাজার ২২৪ কোটি টাকার লেনদেন হয়।
বাজার-সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ঘোষিত বাজেট অনুযায়ী আজ থেকে পুঁজিবাজারে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগ শুরু হওয়ার কথা। বাজার ভালো হবে—এমন আশায় অনেক বিনিয়োগকারী আবারও বাজারে সক্রিয় হতে শুরু করেছেন। এর প্রভাবে বাজারে সূচক ও লেনদেন বেড়েছে। তবে খুব বেশি সূচক না বাড়া বাজারের জন্য ইতিবাচক হিসেবে দেখছেন বাজার-সংশ্লিষ্টরা।
ডিএসইতে আজ লেনদেনে শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে আফতাব অটো, বেক্সিমকো, সোস্যাল ইসলামী ব্যাংক, ইউসিবিএল, এমআই সিমেন্ট, এনবিএল, পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস, মালেক স্পিনিং, ওয়ান ব্যাংক ও লঙ্কাবাংলা ফিন্যান্স।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক ৩৬৯.৬৯ পয়েন্ট বেড়ে ১৭২৪৬.৬৬ পয়েন্টে দাঁড়ায়। সিএসইতে লেনদেন হওয়া ২০০টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৫৪টির, কমেছে ৪১টির এবং অপরিবর্তিত রয়েছে পাঁচটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। স্টক এক্সচেঞ্জটিতে আজ ১৩০ কোটি টাকার, যা গত বৃহস্পতিবারের চেয়ে ১৭ কোটি টাকা বেশি।

No comments

Powered by Blogger.