ভেনেজুয়েলার বিপক্ষে সতর্ক ব্রাজিল

পেছনে ২০১০ বিশ্বকাপের ব্যর্থতা, সামনে নিজেদের দেশে ২০১৪ বিশ্বকাপ সাফল্যের আশা—এই দুই প্রেরণায় লা প্লাটায় আজ কোপা আমেরিকা অভিযান শুরু করছে ব্রাজিল। হ্যাটট্রিক শিরোপা জয়ের অভিযানটা মানো মেনেজেসের নতুন ব্রাজিল শুরু করছে ভেনেজুয়েলার বিপক্ষে ম্যাচ দিয়ে।
আজকের ম্যাচের আগে ব্রাজিল-ভেনেজুয়েলা মুখোমুখি হয়েছে ২০ বার। পরিসংখ্যানটা প্রত্যাশিতই। ১৮টি ম্যাচ জিতে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল ভেনেজুয়েলার চেয়ে যোজন-যোজন এগিয়ে। বাকি দুটি ম্যাচের ১টি হয়েছে ড্র এবং একটি জিতেছে ভেনেজুয়েলা।
প্রতিভা আর পরিসংখ্যান—দুই দিক দিয়েই আজকের ম্যাচের ফেবারিট ব্রাজিল। সহজ জয় দিয়ে ব্রাজিলের কোপা অভিযান শুরু হবে—ফুটবল-পণ্ডিত থেকে সাধারণ সমর্থক, সবার অনুমান একই। তবে রবিনহো-পাতো-নেইমার ত্রয়ী সমৃদ্ধ এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা আক্রমণ নিয়ে খেলা ব্রাজিল কোচ মেনেজেসের ভাবনাটা একটু ভিন্ন। আত্মবিশ্বাসের কমতি না থাকলেও ভেনেজুয়েলাকে উপেক্ষা করছেন না তিনি, ‘আমরা কঠিন পরিশ্রম করেছি। তাই ভয় নেই। তবে ভেনেজুয়েলাও ভালো খেলে।’
ভেনেজুয়েলাকে মেনেজেস যে সমীহ করছেন, এর কারণ শুধুই নিয়মরক্ষা নয়। দুই দেশের খেলা সর্বশেষ তিনটি ম্যাচের দুটির ফলই হয়তো তাঁকে ভাবাচ্ছে। ২০০৯ সালে বিশ্বকাপ বাছাইপর্বের এক ম্যাচে ভেনেজুয়েলার সঙ্গে ড্র করেছে ব্রাজিল। বাছাইপর্বে এর আগের ম্যাচটি ব্রাজিল ২০০৮ সালে ভেনেজুয়েলাকে ৪-০ গোলে হারালেও একই বছর একটি প্রীতি ম্যাচে ব্রাজিল হেরে গিয়েছিল। ভেনেজুয়েলা তাদের সেরা খেলাটা খেলতে পারলে কে বলতে পারে, অপ্রত্যাশিত কিছু ঘটবে না!
এর ওপর ফুটবলের প্রাচীনতম টুর্নামেন্টটি কাল প্রথম দিনেই দিয়েছে চমক। র‌্যাঙ্কিংয়ের ৯৩তম দল বলিভিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে কোপার সফলতম দল আর্জেন্টিনা। ব্রাজিল কোচ সতর্ক কেন থাকবেন না?

No comments

Powered by Blogger.