সু চির সঙ্গে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী কেভিন রাড গতকাল শনিবার মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির সঙ্গে বৈঠক করেছেন। ইয়াঙ্গুনে দুই নেতার মধ্যে এ বৈঠক দুই ঘণ্টা স্থায়ী হয়।
মিয়ানমারে সেনা-সমর্থিত নতুন সরকার ক্ষমতা গ্রহণের পর এই প্রথম কোনো অস্ট্রেলীয় প্রতিনিধি দেশটি সফর করছেন। মিয়ানমারের প্রেসিডেন্ট থেইন সেইনের সঙ্গে গত শুক্রবার সাক্ষাতের এক দিন পর রাড সু চির সঙ্গে সাক্ষাত্ করলেন। সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) মুখপাত্র জানান, আলোচনায় অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী কেভিন রাড মিয়ানমারের জন্য তাঁর দেশের সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন। উল্লেখ্য, মিয়ানমারের দ্বিতীয় প্রধান সাহায্যকারী দেশ হচ্ছে অস্ট্রেলিয়া।
মুখপাত্র আরও জানান, অস্ট্রেলিয়ার প্রতিনিধি হিসেবে কেভিন রাড আলোচনায় মিয়ানমারের মানবাধিকার ও গণতান্ত্রিক পরিস্থিতির নিয়ে তাঁর দেশের মনোভাব ব্যাখ্যা করেন। সেই সঙ্গে এ পরিস্থিতিতে তাঁরা কীভাবে সেনাশাসিত দেশটিকে সহযোগিতা করছেন, তাও ব্যাখ্যা করেন।
দীর্ঘদিন গৃহবন্দী করে রাখার পর গত নভেম্বরে শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী সু চিকে মুক্তি দেওয়া হয়। এর পরপরই এক টেলিফোনবার্তায় রাড সু চিকে বলেন, আগামী দিনগুলোতে একজন নির্ভরযোগ্য বন্ধু হিসেবে অস্ট্রেলিয়া তাঁর পাশে থাকবে।

No comments

Powered by Blogger.