গাদ্দাফির ‘সন্ত্রাসের রাজত্ব’ শেষ হওয়ার পথে

ন্যাটোর মহাসচিব অ্যান্ডারস ফগ রাসমুসেন বলেছেন, লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফির ‘সন্ত্রাসের রাজত্ব’ শেষ হওয়ার পথে। গত সোমবার বুলগেরিয়ার ভারনা শহরে ন্যাটোর পার্লামেন্টের পূর্ণাঙ্গ অধিবেশনে এ কথা বলেন তিনি।
এদিকে গতকাল লিবিয়ার গ্লিতান শহরে ন্যাটোর বিমান হামলায় অন্তত ১১ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে। দেশটির সরকারি বার্তা সংস্থা জানার এক খবরে এ তথ্য জানানো হয়। তবে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু জানানো হয়নি।
ন্যাটোর মহাসচিব বলেন, তিনি (গাদ্দাফি) দেশে ও বিদেশে ক্রমেই বিচ্ছিন্ন হয়ে পড়ছেন। গাদ্দাফির ঘনিষ্ঠজনেরা স্বপক্ষ ত্যাগ করছেন, পলায়ন করছেন কিংবা তাঁকে ছেড়ে যাচ্ছেন। গাদ্দাফির ক্ষমতা থেকে সরে যাওয়ার সময় এসেছে এখন। তিনি বলেন, ‘লিবিয়ায় আমাদের অভিযানের লক্ষ্য অর্জিত হচ্ছে। গাদ্দাফি তাঁর লক্ষ্য পূরণ করতে পারছেন না। গত দুই মাসে এ ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।’ দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমার লিবিয়া সফরের প্রাক্কালে অ্যান্ডারস এসব কথা বলেন।
গতকাল বিকেলে জ্যাকব জুমা ত্রিপোলি পৌঁছান। গণমাধ্যমের খবরে বলা হয়, গাদ্দাফির নিরাপদে সরে যাওয়ার পথ তৈরির ব্যাপারে আলোচনা করতেই জুমা এই সফরে গেছেন।
এ ধরনের খবর নাকচ করে দিয়ে সফরের আগে জুমার কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, দেশটিতে ত্রাণসহায়তা পাঠানোর জন্য অবিলম্বে অস্ত্রবিরতি কার্যকর করা এবং গাদ্দাফি ও বিদ্রোহীদের মধ্যকার লড়াইয়ের অবসান ঘটানো তাঁর এই সফরের উদ্দেশ্য।

No comments

Powered by Blogger.