জাদুঘরে জোয়াকিম লোর সোয়েটার

২০১০ বিশ্বকাপে জার্মানির কোচ জোয়াকিম লোর পোশাক-পরিচ্ছদ নজর কেড়েছিল অনেকেরই। নীল একটা সোয়েটার গায়ে শান্ত ভঙ্গিতে ডাগআউটে দাঁড়িয়ে থাকতে দেখা যেত তাঁকে। এত দিন পর সেই নীল সোয়েটারটির জায়গা হতে যাচ্ছে জার্মানির ফুটবল ফেডারেশনের জাদুঘরে।
সেমিফাইনালে চ্যাম্পিয়ন স্পেনের কাছে হেরে শেষ পর্যন্ত শিরোপা জয়ের স্বাদ পাওয়া হয়নি জার্মানির। কিন্তু জোয়াকিম লোর শিষ্যদের দুর্দান্ত পারফরমেন্স মুগ্ধ করেছিল সবাইকেই। লোর এই নীল সোয়েটারটাকে জার্মানির সৌভাগ্যের প্রতীক হিসেবেও বর্ণনা করেছেন অনেকে। গ্রুপ পর্বে অস্ট্রেলিয়া ও ঘানার বিপক্ষে জয়ের দিন এই সোয়েটারই ছিল লোর গায়ে। আশ্চর্যজনক ব্যাপার হলো, সার্বিয়ার বিপক্ষে জার্মানি যেদিন হারের স্বাদ পেয়েছিল, সেদিন এই সোয়েটারটি পরেননি এই জার্মান কোচ। এরপর নকআউট পর্বে ইংল্যান্ড ও আর্জেন্টিনার বিপক্ষে দুর্দান্ত জয়ের দুই দিনই আবার লোর গায়ে ছিল এই সোয়েটারটি। দলের অনেকেই নাকি তাঁকে অনুরোধ করেছিলেন সোয়েটারটি ওয়াশিং মেশিনে না দিতে।
এত সাধের সোয়েটারটি জাদুঘরে জায়গা পেতে যাচ্ছে, এ খবরটা শোনার পর লো এক বিবৃতিতে বলেছেন, ‘এটা খুবই ভালো খবর। দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের একটা অবিস্মরণীয় স্মারক হয়ে থাকবে এই সোয়েটারটা। সবারই মনে পড়বে কী উত্তেজনাপূর্ণ কয়েকটা দিন আমরা কাটিয়েছি!

No comments

Powered by Blogger.