হাম্মামের প্রতি অনুগত নয়া এএফসি প্রধান!

ফুটবল বিশ্বে বিভক্তির বলিরেখাটা খুব স্পষ্ট হয়ে দেখা দিয়েছে। এশিয়া বনাম ইউরোপ। কনকাকাফ বনাম ইউরোপ। ইউরোপ বনাম বাকি ফুটবল বিশ্ব। সভাপতি পদে নির্বাচন নিয়ে কাদা ছোড়াছুড়ির একপর্যায়ে ফিফা থেকেই বিতাড়িত হয়ে গেলেন বিশ্বের সবচেয়ে জনবহুল মহাদেশ এশিয়ার ফুটবল অধিকর্তা মোহাম্মদ বিন হাম্মাম। বর্তমান সভাপতি সেপ ব্ল্যাটারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে নিজেই পড়ে গেছেন দুর্নীতির অভিযোগের প্যাঁচে। অনৈতিক কর্মকাণ্ড তদন্তে গঠিত ‘নৈতিকতা কমিটি’ সেপ ব্ল্যাটারকে সব অভিযোগ থেকে ‘মুক্তি’ দিলেও হাম্মামকে বলির পাঁঠা হতেই হলো। ফিফার নির্বাহী কমিটির পদ থেকে গলাধাক্কা দিয়ে বার করে দেওয়া হল তাঁকে। এ মুহূর্তে নিয়মানুযায়ী তিনি ব্রাত্য নিজের সংস্থা এএফসির সভাপতি পদেও। তাঁর জায়গায় ভারপ্রাপ্ত সভাপতি পদে নিয়োগ পেয়েছেন চীনের জাং জিলং। জাং অবশ্য সভাপতির চেয়ারে বসেছেন ঠিকই। কিন্তু গণমাধ্যমকে সামনে পেয়েই হাম্মামের প্রতি প্রকাশ করে দিয়েছেন তাঁর আনুগত্য। বলেছেন, ‘বিন হাম্মাম এখনো এএফসির সভাপতি।’
‘ফিফার কোনো অধিকার নেই বিন হাম্মামকে এএফসির পদ থেকে সরিয়ে দেওয়ার। মানছি, তাঁর বিরুদ্ধে তদন্ত হচ্ছে, কিন্তু অভিযোগ প্রমাণিত না হওয়ার আগে ফিফা একটা অবৈধ ব্যাপার ঘটাল।’ জাং জিলংয়ের স্পষ্ট অভিমত।
বিন হাম্মামের বিরুদ্ধে ‘নৈতিকতা কমিটি’ অনৈতিক কর্মকাণ্ডের অভিযোগ তুলেছে। সেই সঙ্গে শুরু করেছে তাঁর কর্মকাণ্ডের তদন্ত। তবে এই ফাঁকে ফিফা তাঁকে সব ধরনের ফুটবল-সংক্রান্ত সাংগঠনিক কাজকর্ম থেকে বহিষ্কার করেছে।
এদিকে এএফসির ভারপ্রাপ্ত সভাপতি জাং জিলং বিন হাম্মামের প্রতি নিজের আনুগত্য প্রকাশ করলেও এশীয় ফুটবলের সর্বোচ্চ সংস্থা এএফসি এক বিবৃতিতে জানিয়ে দিয়েছে ফিফার নির্দেশ মেনে সহসভাপতি জাং জিলংকে সংস্থার ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।
এএফসির বিবৃতিতে আরও জানানো হয়, ‘এএফসি এ তদন্তকে স্বাগত জানাচ্ছে। আমরা সব সময়ই স্বচ্ছতা ও জবাবদিহির পক্ষে এ তদন্ত অনুসরণ করব। আশা করছি, এ তদন্ত বিশ্ব ফুটবলের জন্য শুভ ফল বয়ে নিয়ে আসবে।

No comments

Powered by Blogger.