ইয়েমেনে গুলিতে ২০ বিক্ষোভকারী নিহত

ইয়েমেনে সেনাদের গুলিতে ২০ জন সরকারবিরোধী বিক্ষোভকারী নিহত হয়েছে। গুলিতে আরও অনেকে আহত হয়েছে। প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহর অনুগত সেনারা গতকাল সোমবার ভোরে তাইজ শহরে সরকারবিরোধী একটি অবস্থান কর্মসূচি ছত্রভঙ্গ করতে বিক্ষোভকারীদের ওপর গুলি চালায় বলে বিক্ষোভের একজন আয়োজক জানান। এদিকে দেশটির দক্ষিণাঞ্চলে সন্দেহভাজন আল-কায়েদার জঙ্গিরা চার সেনাসদস্যকে হত্যা করেছে।
বিক্ষোভকারীরা জানান, সেনাবাহিনী ও রিপাবলিকান গার্ডের সদস্যদের সমর্থনপুষ্ট নিরাপত্তা বাহিনীর সদস্যরা দেশের দ্বিতীয় বৃহত্তম শহর তাইজের কেন্দ্রস্থলে ফ্রিডম স্কয়ারে প্রেসিডেন্ট-বিরোধী বিক্ষোভকারীদের ওপর চড়াও হন। তাঁরা বিক্ষোভকারীদের ওপর গুলি চালান ও তাঁবুতে আগুন ধরিয়ে দেন। বিক্ষোভের একজন আয়োজক বলেন, হামলায় কমপক্ষে ২০ বিক্ষোভকারী নিহত হয়েছে।
হাসপাতাল সূত্র ও আয়োজকেরা বলেন, ট্যাংকবহর নিয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা একটি অস্থায়ী হাসপাতালে অভিযান চালিয়ে ৩৭ জন আহত ব্যক্তিকে আটক করেন। তাঁরা ওই হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন।
বুশরা আল-মাকতারি নামে এক বিক্ষোভকারী বলেন, ‘এটা গণহত্যা। পরিস্থিতি দুর্বিষহ। তারা আহত ব্যক্তিদের রাস্তা থেকে ধরে টেনেহিঁচড়ে আটককেন্দ্রে নিয়ে গেছে।’
বিক্ষোভকারীরা জানান, ফ্রিডম স্কয়ার পুরোপুরি খালি হয়ে গেছে। ইয়েমেনের বিরোধী জোট কমন ফোরাম প্রেসিডেন্ট সালেহর ‘অবশিষ্ট সামরিক ও নিরাপত্তা বাহিনী এবং সশস্ত্র মিলিশিয়াদের মানবতার বিরুদ্ধে অপরাধের’ তীব্র নিন্দা জানিয়েছে।
এদিকে দেশটির দক্ষিণাঞ্চলে জিনজিবার শহরের বাইরে সন্দেহভাজন আল-কায়েদার জঙ্গিরা একটি সেনাবহরের ওপর চোরাগোপ্তা হামলা চালিয়েছে। এতে চার সেনাসদস্য নিহত হয়েছেন।

No comments

Powered by Blogger.