জুলাই থেকে ডিএসইতে ইন্টারনেটভিত্তিক লেনদেন চালু হচ্ছে

আগামী জুলাই মাস থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ইন্টারনেটভিত্তিক লেনদেন চালু হচ্ছে। এ জন্য বর্তমানে চালু থাকা লেনদেন সফটওয়্যার ‘টেসা’র পরিবর্তে এমএসএ-প্লাস নামের অত্যাধুনিক সফটওয়্যার ব্যবহার করা হবে।
এটি ব্যবহারের ফলে বিনিয়োগকারীরা দেশের যেকোনো প্রান্ত থেকে ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে দৈনন্দিন লেনদেন কার্যক্রমে অংশ নিতে পারবেন। লেনদেনের জন্য তাঁদের আর সশরীরে ব্রোকারেজ হাউসে যেতে হবে না। ইন্টারনেট সংযোগ রয়েছে এমন যেকোনো ডিভাইস (যেমন-ডেস্কটপ কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল ফোন) ব্যবহার করেই লেনদেন করা যাবে।
এমএসএ-প্লাস বিষয়ে ডিএসইর সদস্য ব্রোকারেজ হাউসগুলোর অনুমোদিত প্রতিনিধিদের জন্য আয়োজিত এক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে গতকাল সোমবার স্টক এক্সচেঞ্জটির পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।
এ সময় ডিএসইর জ্যেষ্ঠ সহসভাপতি আহসানুল ইসলাম বলেন, এমএসএ-প্লাস সফটওয়্যারে একজন বিনিয়োগকারীর কী পরিমাণ টাকা বা শেয়ার জমা রয়েছে, তা উল্লেখ থাকবে। তাই কোনোভাবেই অতিরিক্ত শেয়ার কেনাবেচা করা সম্ভব হবে না।
বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) সম্মেলনকক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) চেয়ারম্যান এম খায়রুল হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসইসির সদস্য হেলাল উদ্দিন নিজামী।
এ ছাড়া সংস্থাটির নবনিযুক্ত দুই সদস্য আমজাদ হোসেন ও আরিফ খান ছাড়া অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিআইসিএমের প্রধান নির্বাহী কর্মকর্তা হান্নান জোয়ার্দার, ডিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তা সতীপতী মৈত্র, ডিএসইর পরিচালক শরীফ আতাউর রহমান প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিএসইর সভাপতি শাকিল রিজভী।
খায়রুল হোসেন বলেন, এমএসএ-প্লাস চালু হলে পুঁজিবাজার ডিজিটালাইজেশনের কাজে বড় ধরনের অগ্রগতি সাধিত হবে। এর ফলে সংশ্লিষ্ট সব পক্ষের মধ্যকার দূরত্ব অনেকখানি কমে আসবে।
অনুষ্ঠানে জানানো হয়, এমএসএ-প্লাস লেনদেন ব্যবস্থায় যে কেউ ইন্টারনেটের মাধ্যমে লেনদেনের যাবতীয় তথ্য দেখতে পারবেন। তবে লেনদেনের জন্য বিনিয়োগকারীকে সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউস থেকে একটি গোপন নম্বর (পাসওয়ার্ড) সংগ্রহ করতে হবে, যা ওয়েবসাইটে প্রবেশ করানোর পরই তিনি লেনদেনে অংশ নিতে পারবেন।
তবে এ পদ্ধতিতে এখনই বিনিয়োগকারীদের দেওয়া ক্রয় বা বিক্রয় আদেশ সরাসরি কার্যকর হবে না। বিনিয়োগকারীদের ক্রয় বা বিক্রয় আদেশ ব্রোকারেজ হাউসের মাধ্যমে মূল ট্রেড সার্ভারে যাওয়ার জন্য মাঝখানে কয়েক সেকেন্ড সময় প্রয়োজন হবে।

No comments

Powered by Blogger.