পুঁজিবাজারে আজও সূচক ও লেনদেন বেড়েছে

দেশের পুঁজিবাজারে আজ মঙ্গলবারও চাঙাভাব দেখা গেছে। গত তিন দিনের মতো আজও দুই স্টক এক্সচেঞ্জে সূচক ও লেনদেন বেড়েছে। তবে বাজারে স্থিতিশীলতা আনতে আজও বিনিয়োগকারীরা মতিঝিলে ডিএসইর কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন। আজ বেলা একটা থেকে তাঁরা বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে এ কর্মসূচি পালন করেন।
বাজার-সংশ্লিষ্টরা বলছেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সিংগেল পার্টি এক্সপোজারের সময় সীমা বাড়ানোর কারণে অনেক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বাজারে সক্রিয় হয়েছে। আগে এই সময়সীমা ৩০ জুন পর্যন্ত ছিল। এ ছাড়া গত রোববার এসইসির নতুন দুই সদস্য নিয়োগ দেওয়া হয়েছে—যাঁরা এরই মধ্যে কাজ শুরু করেছেন। এই বিষয়টিও বিনিয়োগকারীদের মধ্যে আস্থার সঞ্চার করছে। ফলে অনেক বিনিয়োগকারী আবারও সক্রিয় হচ্ছেন।
ডিএসই সূত্রে জানা যায়, আজ ডিএসইতে সাধারণ মূল্যসূচক ১৫৪.৬৬ পয়েন্ট বেড়ে ৫,৭৫৮.২৬ পয়েন্টে দাঁড়ায়। আজ হাতবদল হওয়া ২৫৯টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৪৮টির, কমেছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে তিনটি প্রতিষ্ঠানের দাম। স্টক এক্সচেঞ্জটিতে আজ ৭৩০ কোটি টাকার লেনদেন হয়েছে, যা গত দিনের চেয়ে ২৪৯ কোটি টাকা বেশি।
আজ ডিএসইতে সূচক বাড়ার মধ্য দিয়ে লেনদেন শুরু হয়। লেনদেনের পাঁচ মিনিটের মাথায় সাধারণ মূল্যসূচক ৭৬ পয়েন্ট বেড়ে যায়। এরপর সময়ের সঙ্গে সঙ্গে সূচক দ্রুত বাড়তে থাকে। বেলা দেড়টার দিকে দিকে সূচক ২৫৪ পয়েন্ট বেড়ে যায়। যদিও এর পর থেকে সূচক বাড়ার হার কিছুটা কমে যায়।
আজ লেনদেনে শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে এমআই সিমেন্ট, বেক্সিমকো, ইউনাইটেড এয়ার, বিএসআরএম স্টিল, তিতাস গ্যাস, এনবিএল, বেক্সটেক্স, ফার্স্ট লিজ ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, পিপলস লিজিং ও ইউসিবিএল।
অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক আজ ৩৫৪.২৬ পয়েন্ট বেড়ে ১৬,০২৮.১৫ পয়েন্টে দাঁড়ায়। সিএসইতে হাতবদল হওয়া ২০২টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৪১টির, কমেছে ৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টি প্রতিষ্ঠানের দাম। স্টক এক্সচেঞ্জটিতে আজ মোট ১০৬ কোটি টাকা লেনদেন, যা গতকালের চেয়ে ৪৬ কোটি টাকা বেশি।

No comments

Powered by Blogger.