ন্যাটো জোটের গুলিতে দুই পাকিস্তানি সেনা আহত

আফগানিস্তানের সীমান্তবর্তী এলাকায় গতকাল মঙ্গলবার ন্যাটো জোটের হেলিকপ্টার থেকে গুলি চালালে দুজন পাকিস্তানি সেনা আহত হন। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে ইসলামাবাদ।
কাবুলে পশ্চিমা সেনাবাহিনীর শীর্ষস্থানীয় কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল জন এল ডোরেইন জানান, পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় উপজাতীয় এলাকায় ন্যাটো জোটের হেলিকপ্টার লক্ষ্য করে গুলি চালানো হয়। পরে ন্যাটোর দুটি হেলিকপ্টার থেকে একটি সেনা চৌকিতে পাল্টা গুলি চালানো হয়। উত্তর ওয়াজিরিস্তানের উপজাতি-অধ্যুষিত জেলা মিরানশাহর ৫০ কিলোমিটার পশ্চিমে ওয়াচা বিবিতে এ ঘটনা ঘটে।
পাকিস্তান সেনাবাহিনী ও দেশটির বেসামরিক নেতাদের সঙ্গে মার্কিন সিনেটর জন কেরি সম্পর্কোন্নয়নের কথা বলার এক দিনের মাথায় এ ঘটনা ঘটল।
আল-কায়েদার নেতা ওসামাকে হত্যায় মার্কিন সেনাবাহিনী ২ মে পাকিস্তানের অ্যাবোটাবাদে হামলা চালানোর পর থেকে দুই দেশের কূটনৈতিক সম্পর্কে টানাপোড়েনের সৃষ্টি হয়েছে। পাকিস্তানের অভিযোগ, বিনা অনুমতিতে তাদের ভূখণ্ডে হামলা চালিয়ে মার্কিন সেনাবাহিনী পাকিস্তানের সার্বভৌমত্বে আঘাত হেনেছে।
ইসলামাবাদ থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, ন্যাটো জোটের দুটি হেলিকপ্টার পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘন করেছে। পাকিস্তান সেনাবাহিনী এ ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছে এবং আফগানিস্তানে ন্যাটো কর্মকর্তাদের সঙ্গে পতাকা বৈঠকের দাবি করেছে। বিবৃতিতে বলা হয়, ‘হেলিকপ্টার দুটি লক্ষ্য করে সেনারা গুলি চালালে পরে তারাও পাল্টা গুলি চালায়। এ সময় আমাদের দুজন সেনা আহত হয়।’
লেফটেন্যান্ট কর্নেল ডোরেইন বলেন, ন্যাটোর অগ্রগামী একটি দলের সমর্থনে দুটি হেলিকপ্টার সীমান্ত এলাকায় গেলে একটি হেলিকপ্টারকে লক্ষ্য করে গুলি চালানো হয়। কিন্তু এ সময় কোনো জবাব দেওয়া হয়নি। পরে দ্বিতীয়বার গুলি চালানো হলে এর পাল্টা জবাব দেওয়া হয়। তিনি বলেন, এ ঘটনার পর পাকিস্তান সেনাবাহিনী থেকে জানানো হয়েছে যে তাদের দুজন সদস্য আহত হয়েছেন।

No comments

Powered by Blogger.