আফগানিস্তানে বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ১২

আফগানিস্তানে পুলিশের গুলিতে অন্তত ১২ জন নিহত এবং ৮০ জনেরও বেশি আহত হয়েছে। গতকাল বুধবার দেশটির শান্তিপূর্ণ অঞ্চল বলে পরিচিত উত্তর-পূর্বাঞ্চলীয় তাকহার প্রদেশের রাজধানী তালোকানে একটি বিক্ষোভ সমাবেশে গুলি চালানো হয়। একজন সরকারি কর্মকর্তা জানান, ন্যাটোর হামলায় চার ব্যক্তি নিহত হওয়ার প্রতিবাদে স্থানীয় লোকজন ওই বিক্ষোভ করছিল।
আফগানিস্তানের রাজধানী কাবুলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, প্রায় দুই হাজার লোকের ওই বিক্ষোভ একপর্যায়ে সহিংসতায় রূপ নেয়। বিক্ষোভকারীরা সরকারকে পরামর্শক দলের কার্যালয় ও জার্মান সেনাদের ঘাঁটি লক্ষ্য করে পাথর নিক্ষেপ করে ও দোকানপাটে লোটপাট চালায়। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ তাদের ওপর গুলি চালালে ১২ জন নিহত হয়।
ন্যাটো জানায়, রাতে ওই শহরে হামলা চালিয়ে তারা দুজন সশস্ত্র নারীসহ চার বিদ্রোহীকে হত্যা করেছে। তবে বিক্ষোভকারীদের দাবি, নিহতরা ছিল বেসামরিক ব্যক্তি।
কাবুলের আন্তর্জাতিক নিরাপত্তা সহায়তা বাহিনীর (আইএসএএফ) একজন মুখপাত্র বলেন, ন্যাটোর ওই হামলার লক্ষ্য ছিল উজবেকিস্তানের ইসলামি জঙ্গি সংগঠন আইএমইউ। সংগঠনটি বিভিন্ন দেশ থেকে তাদের কার্যক্রম পরিচালনা করে।

No comments

Powered by Blogger.