জাপানের জন্য কাফু

৮.৯ মাত্রার এক ভূমিকম্প, সেটা থেকে সুনামি আর তাতেই তছনছ জাপানের পূর্ব উপকূল। গত ১১ মার্চের এই বিপর্যয়ে সৃষ্ট ক্ষয়ক্ষতি এবং মানুষের দুুর্দশা নাড়া দিয়েছে পুরো বিশ্বকে। ছুঁয়ে গেছে কাফুর হূদয়ও। ওই দিন থেকেই ভাবছিলেন, জাপানের জন্য একটা কিছু করা দরকার। অবশেষে ‘কিছু করার’ সে উপায়টা খুঁজে পেয়েছেন সাবেক ব্রাজিলীয় ডিফেন্ডার। জাপানের সাহায্যার্থে আয়োজন করবেন একটি ফুটবল ম্যাচ। কাফুর মহতী উদ্যোগে পাশে থাকার ঘোষণা দিয়েছে ফিফাও।
মানবিক কারণ তো আছেই। জাপান দেশটাও কাফুর হূদয়ের খুব কাছাকাছি। ফুটবল ক্যারিয়ারের সবচেয়ে বড় অর্জনটা এই দেশেই, ২০০২ সালে অধিনায়ক হিসেবে জিতেছিলেন বিশ্বকাপ। জাপানের মানুষের কাছ থেকে যে সমর্থন সে সময় পেয়েছিলেন, সেটাও হূদয়ে গেঁথে আছে সাবেক রাইট ব্যাকের। এবার তার কিছুটা ফিরিয়ে দিতে চান, ‘জাপানের এই ভয়াবহ বিপর্যয়ে আমি ওদের সাহায্য করতে চাই। এ জন্যই জাপানে একটা ফুটবল ম্যাচ আয়োজন করতে চাই, ২০০২ সালে দেশটি আমাদের যা দিয়েছিল, তার কিছুটা ফিরিয়ে দিতে চাই।’
বুন্দেসলিগায় খেলা জাপানি ফুটবলারদের উদ্যোগে গতকালই একটা প্রদর্শনী ম্যাচ হয়েছে ডুইসবার্গে। সদ্য চ্যাম্পিয়ন হওয়া বরুশিয়া ডর্টমুন্ড খেলেছে জাপানি ফুটবলারদের সঙ্গে। কাফুর ম্যাচের তারিখ এখনো ঠিক হয়নি। তবে ঠিক হয়েছে প্রতিদ্বন্দ্বী দুই দল। ২০০২ বিশ্বকাপ ফাইনালে খেলা ব্রাজিল ও জার্মানি দলের সম্মিলিত একটা দল খেলবে বর্তমান ও সাবেক ফুটবলারদের নিয়ে গড়া ‘রেস্ট অব দ্য ওয়ার্ল্ড’ দলের সঙ্গে। ফিফার প্রেসিডেন্ট সেপ ব্ল্যাটার কাফুকে সব ধরনের সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন। ২০০২ বিশ্বকাপ ফাইনালের ভেন্যু ইয়োকোহামায় ম্যাচটি আয়োজনের চেষ্টা করছে ফিফা।

No comments

Powered by Blogger.