শেয়ারবাজারে তিন দিন পর আবারও সূচক পতন

পতন দিয়ে শুরু আবার পতন দিয়েই শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) গতকাল বুধবারের লেনদেন। মাঝখানে দু-একবার সূচক বাড়লেও শেষ পর্যন্ত তা টেকেনি। এদিন ঢাকার বাজারে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণও।
ডিএসইতে গতকাল লেনদেনের পুরোটা সময় শেয়ারের সাধারণ মূল্যসূচকের ব্যাপক ওঠানামা ঘটেছে। এই ওঠানামার মধ্যে দিনশেষে সাধারণ সূচক আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৭৬১ পয়েন্ট। টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকার পর গতকাল ডিএসইতে সাধারণ মূল্যসূচক কমেছে। গতকাল ডিএসইতে সাধারণ মূল্যসূচকের সর্বোচ্চ ও সর্বনিম্ন অবস্থানের মধ্যেকার ব্যবধান ছিল ৭৩ পয়েন্ট।
ঢাকার বাজারে গতকাল ২৫০টি কোম্পানির শেয়ার লেনদেন হয়। এর মধ্যে ১৫৩টির দাম কমেছে, বেড়েছে ৮৭টির ও অপরিবর্তিত ছিল ১০টির দাম।
বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, গতকাল বিনিয়োগকারীদের মধ্যে মুনাফা তুলে (প্রফিট টেকিং) নেওয়ার প্রবণতা ছিল বেশি, যার প্রভাব পড়েছে শেয়ারের দামের ওপর। এটি বাজারের স্বাভাবিক আচরণ বলেই সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান।
ডিএসইতে গতকাল ৪৫৫ কোটি টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ১৫৪ কোটি টাকা কম।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গতকাল লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। লেনদেন হওয়া ১৮৬টি কোম্পানির মধ্যে ১২৪টির দাম কমেছে, বেড়েছে ৫৪টির ও অপরিবর্তিত ছিল আটটির দাম। শেয়ারের দামের সঙ্গে সিএসইতে লেনদেন ও সূচক কমেছে। সিএসইর সার্বিক মূল্যসূচক আগের দিনের চেয়ে ৯৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৪২ পয়েন্ট। আর দিনশেষে লেনদেন হয়েছে ৫৮ কোটির টাকার শেয়ার, যা আগের দিনের চেয়ে ২৫ কোটি টাকা কম।
এমআই সিমেন্ট: এদিকে এমআই সিমেন্টের তালিকাভুক্তির বিষয়ে ডিএসই সভাপতি শাকিল রিজভীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল গতকাল এসইসির নবনিযুক্ত চেয়ারম্যান খায়রুল হোসেনের সঙ্গে বৈঠক করেন। এ সময় এসইসির চেয়ারম্যান এ বিষয়ে সংস্থাটির জারি করা নির্দেশনা অনুসরণ করতে বলেন। তারই পরিপ্রেক্ষিতে ডিএসই আগামী রোববার থেকে কোম্পানির শেয়ার লেনদেনের সিদ্ধান্ত নেয়। যদিও ডিএসই এর আগে কোম্পানিটির তালিকাভুক্তির বিষয়ে এসইসির দেওয়া নির্দেশনা অমান্য করে। তবে এসইসির নির্দেশনার পর সিএসইতে কোম্পানিটির লেনদেন শুরু হয়েছে।
অন্যদিকে মবিল-যমুনা লুব্রিকেন্টসের (এমজেএল) তালিকাভুক্তির মেয়াদ আরও দুই সপ্তাহ বাড়িয়েছে এসইসি।
এর আগে সকালে সিএসইর একটি প্রতিনিধিদল এসইসির নতুন চেয়ারম্যান ও সদস্যদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে। সিএসইর প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সংস্থাটির সভাপতি ফখরউদ্দিন আলী আহমদ। এ সময় সিএসইর জ্যেষ্ঠ সহসভাপতি আল মারুফ খান, সহসভাপতি তারেক কামাল, পরিচালক এ এস এম শহীদুল্লাহ, এ কে এম মহিউদ্দিন ও মফিজ উদ্দিন উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.