আফগানিস্তানে পাঁচ বিদেশি সেনাসহ নিহত নয়

আফগানিস্তানের পূর্বাঞ্চলে আফগান সেনাবাহিনীর সদর দপ্তরে গতকাল শনিবার আত্মঘাতী হামলায় পাঁচ বিদেশি ও চার আফগান সেনা নিহত হয়েছে। আহত হয়েছে আরও অন্তত আটজন। তালেবান জঙ্গিরা এই হামলার দায়দায়িত্ব স্বীকার করেছে।
গত ডিসেম্বরের পর আফগানিস্তানে বিদেশি সেনাদের ওপর এটাই সবচেয়ে ভয়াবহ হামলা। আগামী জুলাইয়ে দেশটি থেকে সীমিত আকারে বিদেশি সেনা প্রত্যাহারের কাজ শুরু হবে।
জালালাবাদ শহরের কাছে লাঘমান প্রদেশের গামবিরি মরুভূমি এলাকার একটি সেনাঘাঁটিতে এক আত্মঘাতী হামলাকারী ওই হামলা চালায়। হামলাকারী আফগান সেনাবাহিনীর পোশাক পরা ছিল।
আন্তর্জাতিক নিরাপত্তা সহায়তা বাহিনীর (আইএসএএফ) এক বিবৃতিতে বলা হয়, আফগানিস্তানের পূর্বাঞ্চলে বিদ্রোহীদের হামলায় আইএসএএফের পাঁচ সেনা নিহত হয়েছে।
আইএসএএফের মুখপাত্র মেজর টিম জেমস নিশ্চিত করেছেন যে লাঘমান প্রদেশে আফগান সেনাবাহিনীর ঘাঁটিতে হামলায় ওই হতাহতের ঘটনা ঘটে। তবে নিহত সেনাদের জাতীয়তা সম্পর্কে তিনি কিছু জানাননি। টিম জেমস জানান, ওই সেনা ঘাঁটিতে ১০০ জনেরও বেশি আইএসএএফ সেনা রয়েছে।
আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় পৃথকভাবে জানায়, হামলায় আফগান সেনাবাহিনীর চার সদস্য নিহত এবং চার দোভাষীসহ আট আফগান নাগরিক আহত হয়েছে।

No comments

Powered by Blogger.