রিহ্যাবের নির্বাচন আগামী ৩০ জুলাই অনুষ্ঠিত হবে

আবাসন খাতে ব্যবসায়ীদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) কার্যনির্বাহী পরিষদের নির্বাচন আগামী ৩০ জুলাই অনুষ্ঠিত হবে।
গতকাল শনিবার রিহ্যাবের নির্বাচনী বোর্ড আসন্ন ২০১১-১২ মেয়াদের নির্বাচনী তফসিল ঘোষণা করেছে। এবারের নির্বাচনে প্যানেলের পরিবর্তে প্রার্থীরা এককভাবে নির্বাচন করবেন। তা ছাড়া প্রতিষ্ঠানের মালিক বা অংশীদার ছাড়া কেউ ভোটার হতে পারবেন না।
নির্বাচনী তফসিল ঘোষণা উপলক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। রিহ্যাব কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে নির্বাচন বোর্ডের চেয়ারম্যান এস এম নূরুল হক, সদস্য প্রকৌশলী সরদার মো. আমিন ও এন জোহা এবং আপিল বোর্ডের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম ও সদস্য আসাদুর রহমান জোয়ারদার উপস্থিত ছিলেন।
এস এম নূরুল হক বলেন, বিভিন্ন জটিলতার কারণে এক বছর আগে কমিটির মেয়াদ শেষ হলেও নির্বাচন করা সম্ভব হয়নি। কিন্তু নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে আগের সব জটিলতা দূর হওয়ায় ৫ এপ্রিল নির্বাচন বোর্ডের অষ্টম সভার সিদ্ধান্ত মোতাবেক তফসিল ঘোষণা করা হচ্ছে। ঘোষিত তফসিল অনুসারে নির্ধারিত দিনেই নির্বাচন সম্পন্ন করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তিনি।
এক প্রশ্নের জবাবে সরদার মো. আমিন জানান, এবারের নির্বাচনে কেবল কোনো প্রতিষ্ঠানের মালিকানা বা অংশীদারিত্ব থাকলেই একজন ভোটার হতে পারবেন। তবে কোনো অবস্থায় ওই প্রতিষ্ঠানে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা ভোটার হতে পারবেন না। তা ছাড়া প্যানেলভুক্ত হয়েও নির্বাচন করা যাবে না। সব প্রার্থীকে এককভাবে নির্বাচন করতে হবে। ইতিমধ্যে রিহ্যাবের সংঘবিধিতে বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। তিনি আরও জানান, বর্তমানে রিহ্যাবের সদস্যসংখ্যা ৯৯৪।
ঘোষিত তফসিল অনুসারে, আগামী ১ জুন সংগঠনের সদস্যদের কাছ থেকে প্রাপ্য বকেয়া গ্রহণের শেষ সময়। এ ছাড়া ভোটার তালিকার জন্য তথ্য সংগ্রহ করার শেষ দিন ২ জুন। ১১ জুন প্রাথমিক ভোটার তালিকা প্রকাশ করা হবে। ২২ জুন চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে নির্বাচনী বোর্ড। মনোনয়নপত্র বণ্টন ও গ্রহণের শেষ সময় ২৩ জুন বিকেল পাঁচটা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া ১৬ জুলাই চূড়ান্ত প্রার্থীতালিকা প্রকাশ করা হবে। আগামী ৩০ জুলাই ভোট গ্রহণ হবে এবং বেসরকারিভাবে ফলাফল ঘোষণা করা হবে।

No comments

Powered by Blogger.