বিধ্বস্ত-বিব্রত ওয়ার্ন

প্রথম দুটা ম্যাচেই জয় দিয়ে আইপিএলের চতুর্থ আসরের শুরুটা খুব ভালো মতোই করেছিল শেন ওয়ার্নের রাজস্থান রয়্যালস। কিন্তু কলকাতা নাইট রাইডার্সের কাছে পরবর্তী দুটা ম্যাচেই রীতিমতো ধরাশায়ী হতে হয়েছে প্রথম আসরের শিরোপাজয়ীদের। ১৫ এপ্রিল জয়পুরে রাজস্থানের বেঁধে দেওয়া ১৫৯ রান তাড়া করতে নেমে গৌতম গম্ভীরের কলকাতা তুলে নেয় নয় উইকেটের সহজ জয়। এ পরাজয়টা তবুও মেনে নেওয়া যায়। কিন্তু গতকাল ইডেন গার্ডেনে দলের ভয়াবহ ব্যাটিং বিপর্যয় কিছুতেই মেনে নিতে পারছেন না রাজস্থান অধিনায়ক শেন ওয়ার্ন। গতকালের পারফরমেন্সটাকে তিনি এবারের আইপিএলের সবচেয়ে বাজে পারফরমেন্স হিসেবে আখ্যায়িত করেছেন।
ব্রেট লি, লক্ষ্মীপতি বালাজি, সাকিব আল হাসানদের দুর্দান্ত বোলিংয়ের সামনে একেবারে দাঁড়াতেই পারেনি শেন ওয়াটসন, রস টেলর, অমিত পাউনিকরেরা। ২৮ বল বাকি থাকতেই তাঁরা গুটিয়ে গেছে মাত্র ৮১ রানে। ৮ নম্বরে ব্যাট করতে নেমে শেষ পর্যন্ত ৩ রান করে অপরাজিত ছিলেন শেন ওয়ার্ন। হতাশ হয়ে দেখেছেন সতীর্থদের আসা-যাওয়া। কলকাতার কাছে টানা দুটি ম্যাচ হারার পর তিনি বলেছেন, ‘আমরা খুবই খারাপ খেলেছি। এটাই আমাদের সবচেয়ে বাজে পারফরমেন্স। এই উইকেটে ১৩০-১৪০ অনায়াসেই করা যায়। কিন্তু তারা আমাদের ওপর চাপ তৈরি করেছিল। অভিজ্ঞতার অভাবে আমরা সেই চাপ সামলে খেলতে পারিনি। এর আগের ম্যাচেও আমরা ১৬০ পর্যন্ত গিয়েছিলাম। কিন্তু এই পারফরমেন্সটা খুবই বিব্রতকর।’
শুধু অধিনায়কই নন, শেন ওয়ার্ন রাজস্থান রয়্যালসের কোচও বটে। দলের এ বাজে পারফরমেন্স যে তাঁকে বেশি চিন্তায় ফেলবে, এটাই তো স্বাভাবিক। তবে এখন তা নিয়ে বেশি না ভেবে সামনের ম্যাচগুলোর জন্য শিষ্যদের ভালোভাবে প্রস্তুতি নেওয়ার পরামর্শ দিয়েছেন এই অস্ট্রেলিয়ান স্পিন কিংবদন্তি। বলেছেন, ‘আমরা অনেক পরিশ্রম করেছি, ভালোভাবে অনুশীলন করেছি। এখনো প্রতিপক্ষের মাঠে আমাদের তিনটা ম্যাচ খেলতে হবে এবং সেগুলোতে ঘুরে দাঁড়ানোর বিকল্প নেই।

No comments

Powered by Blogger.