মিসরে মোবারকের দল এনডিপি বিলুপ্ত

মিসরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট হোসনি মোবারকের রাজনৈতিক দল ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টিকে (এনডিপি) বিলুপ্ত করেছেন দেশটির শীর্ষ আদালত। সম্প্রতি গণবিক্ষোভের মুখে পতনের পর বিক্ষোভকারীরা মোবারকের বিচারের পাশাপাশি তাঁর দল এনডিপিরও বিলুপ্তি দাবি করে আসছিল।
কায়রোয় সর্বোচ্চ প্রশাসনিক আদালত (সুপ্রিম অ্যাডমিনিস্ট্রেটিভ কোর্ট) গতকাল শনিবার এনডিপির বিলুপ্তি ঘোষণা করেন। দলটির সব সম্পদ জব্দ করে সরকারি তহবিলে হস্তান্তরেরও নির্দেশ দিয়েছেন আদালত।
মোবারকের পূর্বসূরি আনোয়ার সাদাত ১৯৭৮ সালে এনডিপি প্রতিষ্ঠা করেন। সেই থেকে ২০১১ সালের ১১ ফেব্রুয়ারি পর্যন্ত এ দলের নেতারাই মিসরের ক্ষমতায় ছিলেন। গণবিক্ষোভের মুখে গত ১১ ফেব্রুয়ারি ক্ষমতা ছাড়েন মোবারক। বর্তমানে তিনি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আটক রয়েছেন।
গত ১২ এপ্রিল হূদেরাগে আক্রান্ত হন মোবারক। এরপর হাসপাতালে নেওয়ার কয়েক ঘণ্টা পরই তাঁকে আটক করা হয়। তাঁর দুই ছেলেকেও আটক করা হয়েছে। দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার বিষয়ে তদন্ত ও জিজ্ঞাসাবাদের স্বার্থে তাঁদের ১৫ দিনের আটকাদেশ দেওয়া হয়েছে।
উল্লেখ্য, দুর্নীতি, সরকারি অর্থ আত্মসাৎ ও ক্ষমতার অপব্যবহার করে ব্যক্তিগত সুবিধা নেওয়ার অভিযোগে মোবারকের বিরুদ্ধে তদন্ত চলছে। এ ছাড়া গত জানুয়ারি ও ফেব্রুয়ারিতে বিক্ষোভের সময় জনতার বিরুদ্ধে দমন-পীড়ন ও নির্যাতন চালানোর ঘটনারও তদন্ত চলছে তাঁর বিরুদ্ধে। আরব বিশ্বের কোনো সাবেক শাসকের বিরুদ্ধে এমন তদন্তের ঘটনা নজিরবিহীন।

No comments

Powered by Blogger.