মন্ত্রিসভা ভেঙে দিলেন প্রেসিডেন্ট ব্লেইস

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট ব্লেইস কম্পাওরে দেশটির মন্ত্রিসভা ভেঙে দিয়েছেন। একই সঙ্গে তিনি নতুন সেনাপ্রধানের নাম ঘোষণা করেছেন। ব্যক্তিগত নিরাপত্তারক্ষীসহ সেনা বিদ্রোহ ও দেশটিতে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে যাওয়ার প্রতিবাদে জনতার বিক্ষোভের মুখে তিনি মন্ত্রিসভা ভেঙে দেওয়ার সিদ্ধান্ত নেন।
শুক্রবার রাতে দ্বিতীয়বারের মতো বিদ্রোহী সেনারা রাস্তায় নেমে আসে। তারা রাজধানী ওয়াগাদুগৌয়ের বিভিন্ন এলাকায় লুটপাট চালায়। বিদ্রোহীরা একটি বেসরকারি রেডিও স্টেশনে ঢুকে সবকিছু তছনছ করে।
এর আগে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রচারিত হয়, ব্যক্তিগত নিরাপত্তারক্ষীদের বিদ্রোহের মুখে গত শুক্রবার ভোরের দিকে প্রেসিডেন্ট প্রাসাদ থেকে ব্লেইস পালিয়ে যান। রাজধানী ওয়াগাদুগৌ থেকে ৩০ কিলোমিটার উত্তরে নিজ শহর জিনিয়ারেতে তিনি আশ্রয় নেন। পরে আবারও প্রেসিডেন্ট প্রাসাদে ফিরে আসেন।
মন্ত্রিসভা ভেঙে দেওয়ার ঘোষণা দিয়ে প্রেসিডেন্ট ব্লেইস বলেন, ‘নতুন মন্ত্রিসভা গঠিত না হওয়া পর্যন্ত সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মহাসচিবেরা মন্ত্রণালয়ের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন।’ তবে নতুন মন্ত্রিসভা গঠনের তারিখ উল্লেখ করেননি তিনি। প্রেসিডেন্ট ব্লেইস বলেন, ‘বিদ্রোহীদের সঙ্গে আলোচনা হচ্ছে। তারা অস্ত্র সমর্পণ করেছে।’
৬০ বছর বয়সী প্রেসিডেন্ট ব্লেইস দেশটির নতুন সেনাপ্রধান হিসেবে কর্নেল-মেজর অনারে নাবেরে ট্রাওরের নাম ঘোষণা করেন। অনারে নাবেরে জেনারেল ডমিনিক ডিজিনডিজেরের স্থলাভিষিক্ত হবেন।
রাজধানী ওয়াগাদুগৌয়ের দুটি সেনা ব্যারাক থেকে শুক্রবার রাতভর ফাঁকা গুলির শব্দ শোনা যায়। তবে বৃহস্পতিবার প্রেসিডেন্সিয়াল গার্ডের যে স্থান থেকে বিদ্রোহ শুরু হয় সেখানে তেমন কিছু ঘটেনি।

No comments

Powered by Blogger.