হাইতিতে নির্বাচনের ফলাফল পর্যালোচনা করা হবে

হাইতির গত মাসে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের ফল পর্যালোচনা করা হবে। গত বৃহস্পতিবার নির্বাচন কমিশন এ ঘোষণা দেয়। গত ২৮ নভেম্বর হাইতির প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়।
নির্বাচন কমিশন জানায়, শীর্ষ তিন প্রেসিডেন্ট প্রার্থীর উপস্থিতিতে ভোট গণনা করা হবে। ওই তিন প্রার্থী হচ্ছেন মারলান্দে ম্যানিগাত, জুড সেলেস্টিন ও মিশেল মরটেলি।
কয়েক দিন ধরেই নির্বাচন বাতিলের দাবিতে রাজধানী পোর্ট অ প্রিন্সে মিছিল করেছে শত শত বিক্ষোভকারী। বিক্ষোভকারীরা মূলত নির্বাচনের ফলাফলে তৃতীয় স্থানে থাকা মিশেল মরটেলির সমর্থক।
মরটেলি অভিযোগ করেন, দ্বিতীয় দফার নির্বাচন থেকে তাঁকে হটানোর জন্য ভোট গণনায় কারচুপি করা হয়েছে। প্রাদেশিক নির্বাচন কমিশন জানায়, ২০১০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটকেন্দ্রগুলোতে ভোট পড়ার হিসাব দ্রুত খতিয়ে দেখার সিদ্ধান্ত হয়েছে।
গত সপ্তাহে নির্বাচন-পরবর্তী সহিংসতায় হাইতিতে চারজন নিহত হন। আন্তর্জাতিক সম্প্রদায় আশা করেছিল, ভূমিকম্পবিধ্বস্ত হাইতিতে নির্বাচনের মাধ্যমে একটি স্থিতিশীল সরকার প্রতিষ্ঠিত হবে।
নির্বাচনে কারচুপির অভিযোগ ওঠায় সেই লক্ষ্য পূরণ এখন হুমকির মুখে। সম্প্রতি কলেরা মহামারিতে দেশটি বিপর্যস্ত হয়েছে। এতে হাজারো মানুষ প্রাণ হারিয়েছে।

No comments

Powered by Blogger.