সাহিত্যালোচনা- দ্রীপ প্রতিভার দ্যুতিময় স্মারক by কাজল রশীদ

হুমায়ুন কবির জন্মশতবর্ষ স্মরণ—সম্পাদক আবুল আহসান চৌধুরী ও মাসুদ রহমান \ প্রচ্ছদ ও রেখাচিত্র: কাইয়ুম চৌধুরী ও মুর্তজা বশীর \ ফেব্রুয়ারি ২০১০ \ ইত্যাদি, ঢাকা \ ৪৮৭ পৃষ্ঠা \ ৫৫০ টাকা। শোন মা আমিনা রেখে দে রে কাজ,/ ত্বরা করে মাঠে চল।/ করিস না দেরি,/ এখুনি নামিবে ঢল।
[মেঘনার ঢল: হুমায়ুন কবির]
হুমায়ুন কবির এই কবিতার রূপান্তরিত স্রষ্টা। কিন্তু প্রজ্ঞাগুণে এটি হয়ে উঠেছে বাংলার মানসভূমের স্বর্ণশস্য। শওকত ওসমান যেমন বলেছেন,
চার্লস কিংসলির বিখ্যাত গাঁথা ‘ও মেরি গো অ্যান্ড কল দি ক্যাটল হোম’ বাংলায় কবির (হুমায়ুন কবির) এমন রূপান্তরিত করেছেন যে আজও কিশোর-কিশোরীদের ঠোঁটে সেই জের বর্তমান। কিন্তু ডি নদীর বালুতট এখানে পদ্মার চরে পরিণত। আর মেরি তো দুঃখিনী কিষান বালিকা আমিনা। মনীষী এবং লেখক হিসেবে কবির নিজেকে এই দেশের ঐতিহ্যভুক্ত করেছেন। কে না তা নিয়ে গর্ববোধ করবে?
বহুধা কারণেই হুমায়ুন কবির আমাদের জন্য গর্ব, আদর্শ ও অহঙ্কারের সম্পত্তি নয়, সম্পদ। ব্যক্তিমানস, সৃজনসত্তা ও কর্মগুণে তিনি অনন্য প্রতিভার আলোকে বিরল প্রজদের অন্যতম। ছাত্র হিসেবে ছিলেন ভীষণ মেধাবী। মেধাচর্চা ও বিকাশের স্ফুরণ তিনি ঘটিয়েছেন জীবন, কর্ম ও সাহিত্যের ক্ষেত্রসমূহেও। ২০০৬ সাল ছিল বরেণ্য এই মনীষার জন্মশতবর্ষ, যা স্মরণে ২০১০ ফেব্রুয়ারি বইমেলায় প্রকাশিত হয়েছে হুমায়ুন কবির জন্মশতবর্ষ স্মরণ গ্রন্থ বইটি। সম্পাদনা করেছেন ধীমানগবেষক ও শিক্ষাবিদ আবুল আহসান চৌধুরী এবং মাসুদ রহমান। যার বদৌলতে গোচরে এল হুমায়ুন কবির ও তাঁর সৃষ্টি নিয়ে বিভিন্নজনের মূল্যবান বিশ্লেষণ। ১০ অধ্যায়ে এটি বিভাজ্য। এগুলো হলো: জীবন-প্রসঙ্গ, স্মৃতিচর্চা, অন্তরঙ্গ অবলোকন, মূল্যায়ন, চর্চা ও জন্মশতবর্ষ অনুষ্ঠান, চিত্রনাট্য, চকিত মন্তব্য, পত্রগুচ্ছ; পরিশিষ্ট, জীবনপঞ্জি, গ্রন্থপঞ্জি, সংকলিত রচনার সূত্র-নির্দেশ, ছবি, প্রচ্ছদ ও আখ্যাপত্র।
বইটি শুধু একাধিক লেখার সংকলন নয়, প্রকৃতার্থে এটি হয়ে উঠেছে প্রবীণ-নবীন লেখকের সম্মিলন ও গবেষণাপ্রসূত প্রয়াসের ব্যাখ্যা-বিশ্লেষণ ও মূল্যায়নের অনন্য স্মারক। দুই বাংলার প্রখ্যাত মনীষাদের লেখার আলোচ্যগ্রন্থটি হয়েছে হুমায়ুন কবিরকে নিয়ে রচিত অন্যতম একটি আকর গ্রন্থসম।
হুমায়ুন কবির শুধু সাহিত্যিক নন, রাজনীতিবিদ ও শিক্ষাবিদ হিসেবেও তাঁর কর্মনিষ্ঠা ও মেধার দ্যুতি ছড়িয়েছেন। জন্মেছেন বর্তমান বাংলাদেশ ভূখণ্ডের ফরিদপুরে, কৈশোর পর্ব কেটেছে নওগাঁয়, তারপর ভারতের পশ্চিমবঙ্গে কেটেছে বাকি জীবন। হয়েছেন ভারতের কেন্দ্রীয় সরকারের মন্ত্রী। এক জীবনে সম্পৃক্ত ছিলেন তিনটি রাজনৈতিক দলের সঙ্গে। কৃষক প্রজা পার্টি ও কংগ্রেসের কেন্দ্রীয় রাজনীতিতে পালন করেছেন সক্রিয় ভূমিকা এবং সবশেষে নিজেই গঠন করেছেন রাজনৈতিক দল বাংলা কংগ্রেস। লড়েছেন একাধিক নির্বাচনে।
হুমায়ুন কবিরকে নিয়ে বাংলা সাহিত্যের আরেক বিখ্যাত ব্যক্তিত্ব আবুল মনসুর আহমেদের মূল্যায়ন প্রয়াস হলো: হুমাযুন কবির তো শুধু প্রতিভা ছিলেন না। ...ছিলেন একটা প্রডিজি, একটা বিস্ময়। একটা লিজেন্ড।... এই বিস্ময়কর প্রতিভা শুধু ছাত্রজীবনেই সীমাবদ্ধ থাকেনি।... কি অধ্যাপনায়, কি সাহিত্য সাধনায়, কি রাজনীতিতে—সর্বত্র এই অসামান্য প্রতিভার পরিচয় দিয়েছেন।
সত্যিই হুমায়ুন কবির অসামান্য প্রতিভার পরিচয় দিয়েছেন, ঈর্ষণীয় মেধা ও মননের অভ্রান্ত স্বাক্ষর রেখেছেন, যার প্রতিফলিত নির্যাস মেলে আলোচ্যগ্রন্থে। বিভিন্ন জনের লেখায় আমরা বহুমাত্রিক কবিরকে খুঁজে পাই, যা শুধু সাহিত্য সুহূদ নয়, যেকোনো পাঠককে প্রাণিত করবে, সত্য-সুন্দর ও কর্মনিষ্ঠ জীবন বোধে, প্রত্যয় ও প্রতীতিতে। এই বই পাঠে শুধু ব্যক্তিমানস, তাঁর সাহিত্যকর্ম, রাজনীতি, শিক্ষাদর্শন নয়, এই উপমহাদেশের দীর্ঘ সময়ের একটা চালচিত্র অবহিত হওয়ার সুযোগ ঘটে, যা আবর্তিত হয়েছে হুমায়ুন কবিরকে কেন্দ্রীভূত করে।
অনেকটা নীরবে-নিভৃতে পেরিয়ে গেছে হুমায়ুুন কবিরের জন্মশতবর্ষ। কেন, এতটা অকর্ষিত, অচর্চিত ও অনাদৃত রয়ে যাচ্ছে হুমায়ুন কবির? এই প্রশ্নের একটি সরল ও যথার্থ উত্তরও রয়েছে বইটিতে। হুমায়ুন কবির এক চিরস্মরণীয় বাঙালি শীর্ষক লেখায়, রবীন্দ্রকুমার দাশগুপ্তের অভিমত হলো: ‘আমরা মনস্বী, রাজনীতিবিদ হুমায়ুন কবিরকে ভুলি নাই। কিন্তু তিনি যত বড় মানুষ ছিলেন আমরা তত বড় মানুষ হিসেবে তাঁহাকে এ পর্যন্ত আমাদের জাতির সামনে উপস্থিত করি নাই। ইহার কারণ বলি। এ কালের ভারতের রাজনীতিতে শিক্ষিত মানুষের বড় অভাব। হুমায়ুন কবিরকে চিনিতে হইলে কিছু শিক্ষার প্রয়োজন। সেই জন্য তাঁহার জন্মের শতবর্ষের মধ্যে এ পর্যন্ত তাঁহার একখানি জীবনীও বাংলা ভাষায় লিখিত হয় নাই।’
জন্মশতবর্ষের কিছুটা পরে হলেও প্রকাশিত হয়েছে স্ফীতকায় এই স্মরণগ্রন্থ। অবশ্য গবেষণামনস্কজন মাত্রই ওয়াকিবহাল যে প্রশংসাযোগ্য, এই কাজটিতে অগ্রণী ভূমিকা পালন করেছেন আবুল আহসান চৌধুরী। লেখা নির্বাচন, সংগ্রহ সম্পাদনা ও ভূমিকা পাঠে এই সত্যের উদ্ভাসন পরিলক্ষিত হয়।
সংকলিত লেখার পাশাপাশি এখানে রয়েছে নতুন লেখাও, যা রচিত হয়েছে শুধু এই বইয়ের জন্য। নদী ও নারী উপন্যাসের চিত্রনাট্য প্রকাশও অভিনব ও প্রশংসাযোগ্য একটি কাজ। এতে চিত্রনাট্যকার মুর্তজা বশীরের একটি ভূমিকাও সংযোজিত হয়েছে এখানে।
হুমায়ুন কবির সম্পর্কিত আগ্রহী ব্যক্তিমাত্রকেই আলোচ্য বই পাঠে প্রীত ও প্রাণিত করবে, গভীর অভিনিবেশে সহযোগভূমিকা পালন করবে। বইটির বিশেষত্ব হলো, বানান বিভ্রাটের ত্রুটি এখানে রীতিমতো দুর্লক্ষ। কোনো রূপ অসংগতি ও তথ্যবিভ্রাট দৃষ্টিগ্রাহ্য হয় না। হুমায়ুন কবির জন্মশতবর্ষ স্মরণ শুধু অভিনিবেশি পাঠকদের জন্য নয়, সবার জন্যই পাঠযোগ্য একটি বই, যার মধ্য দিয়ে একজন প্রতিভাদীপ্ত ব্যক্তিত্বের জীবন, সাহিত্য ও কর্মের সঙ্গে তাঁর সময়কে জানার সুযোগ ও সম্ভাবনার ক্ষেত্র তৈরি করেছে। এর মধ্য দিয়ে সম্পাদকদ্বয়ের প্রয়াস ও প্রচেষ্টা যেমন সার্থক হয়েছে, তেমনভাবে বইটিও পেয়েছে বিশেষ মহিমা।
===========================
গল্প- বৃষ্টি  শহীদুল্লা কায়সারঃ রাজনৈতিক সৃষ্টিশীলতা  আনোয়ার পাশাঃ জাতিরাষ্ট্রের অংশ ও প্রেরণা  মুনীর চৌধুরীঃ তাঁর নাটক  জেগে ওঠার গল্প  এখন শুনবেন বিশ্ব-সংবাদ  বাঘ  বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ২০১০  তাঁরা সমালোচিত, আমরা বিব্রত  মুজিবকে নিয়ে সিরাজের একমাত্র লেখা  ঢাকা সিটি করপোরেশন বিভক্তির উদ্যোগ  মহাস্থানগড়ের ধ্বংস-পরিস্থিতিঃ পর্যবেক্ষণ  ওয়ান-ইলেভেনের চেয়ে ভয়াবহ দুর্যোগ আসছে!  ডিসেম্বরঃ গৌরব ও গর্বের মাস  উইকিলিকস বনাম যুক্তরাষ্ট্র  দুর্নীতি বেড়েছে দুনিয়াজুড়ে  উইকিলিকসঃ বাঘের ঘরে ঘোগ  আইন অপূর্ণাঙ্গঃ মানবাধিকার লঙ্ঘনের বিচার কঠিন  ১০০ কোটি ডলারে ঋণঃ ভারতের সিদ্ধান্তই চুড়ান্ত  ট্রেন দুর্ঘটনাঃ চালকের ভুল নাশকতারও গন্ধ!  ‘যুদ্ধ’ চালিয়ে যাওয়ার ঘোষণা উইকিলিকস সমর্থকদের  কানকুনঃ মুমূর্ষু পৃথিবীর নিষ্ঠুর মানুষ  নারীর হার-নারীর জিত, বেগম রোকেয়া প্রাসঙ্গিক  সামাজিক ও রাজনৈতিক ব্যবস্থার মধ্যে দুর্নীতির বীজ লুক্কায়িত  বরুণ রায়—কিংবদন্তিতুল্য এক ব্যক্তিত্ব  মুক্তির গান  এক-এগারোর জুজুটাকে হিমাগারে পাঠান  জব্দকৃত অর্থ ফিরিয়ে দিয়ে জাতীয় অর্থনীতিতে জাগরণ সৃষ্টি করুন  সংসদীয় গণতন্ত্রের গল্পসল্প  রাষ্ট্রীয় সমাজে চিন্তা করার স্বাধীনতার প্রয়োজন  বাঙালের জলবায়ু দর্শন: ইঁদুরই কি শ্রেষ্ঠ জীব  প্রকৃতি- পাহাড়টির সঙ্গে ধ্বংস হবে ঐতিহ্যও  স্মরণ- আজও প্রাসঙ্গিক বেগম রোকেয়া  আলোচনা- উইকিলিকসঃ জুলিয়ান অ্যাসাঞ্জের ত্রিমুখী সংগ্রাম  মুক্তিযুদ্ধ- মুজিব বললেনঃ তোমাদের এখনই ঢাকা ত্যাগ করা উচিত


দৈনিক প্রথম আলো এর সৌজন্যে
লেখকঃ কাজল রশীদ


এই সাহিত্যালোচনা'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.