খুলনায় জুট প্রেস শ্রমিকদের ধর্মঘট অব্যাহত, পাট রপ্তানি ব্যাহত

খুলনা মহানগরের দৌলতপুরে জুট প্রেস অ্যান্ড বেলিং শ্রমিক ইউনিয়নের আওতাধীন প্রায় ১৮ হাজার শ্রমিক তাঁদের মজুরি বৃদ্ধির দাবিতে গত ২৯ নভেম্বর থেকে কর্মবিরতি পালন করে আসছেন।
এদিকে গতকাল বৃহস্পতিবার খুলনা প্রেসক্লাবে বাংলদেশ জুট অ্যাসোসিয়েশন (বিজেএ) আয়োজিত এক সংবাদ সম্মেলনে পাট রপ্তানিকারকেরা জানান, শ্রমিক ধর্মঘটের কারণে রপ্তানিমুখী ২৬ হাজার মেট্রিক টন পাট বোঝাই (লোড) হচ্ছে না। এসব পাট বিদেশে নেওয়ার জন্য চট্টগ্রাম বন্দরে তিনটি ও মংলা বন্দরে দুটি বিদেশি জাহাজ অপেক্ষা করছে। এ ছাড়া বেনাপোল বন্দরেও গত ১১ দিনে প্রায় ১০ হাজার মেট্রিক টন কাঁচা পাট রপ্তানি ব্যাহত হয়েছে। শ্রমিক ধর্মঘটের কারণে রপ্তানি করতে না পারায় জাহাজের ক্ষতিপূরণ বাবদ বিপুল অঙ্কের টাকা পরিশোধ করতে হবে।
আন্দোলনরত সংগ্রাম সমন্বয় কমিটির শ্রমিক নেতারা জানিয়েছেন, আজ শুক্রবারের মধ্যে তাঁদের সব দাবি মেনে নেওয়া না হলে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে এবং আগামীকাল শনিবার থেকে শ্রমিকেরা রাজপথে থাকবেন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিজেএর ভাইস চেয়ারম্যান সোবহান শরীফ। এ সময় আরও উপস্থিত ছিলেন পাট রপ্তানিকারক ফজলুর রহমান শরীফ, বিজেএর নির্বাহী সদস্য শেখ সৈয়দ আলী, শেখ কাওসার আলী, মো. রবিউল হক বিশ্বাস, প্রশান্ত কুমার দত্ত, খন্দকার আলমগীর কবীর, এস এম হাফিজুর রহমান প্রমুখ।

No comments

Powered by Blogger.