‘আজীবন ক্ষমতায় থাকতে চান মিসরের প্রেসিডেন্ট’

মিসরের প্রেসিডেন্ট হোসনি মুবারক আগামী বছর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের মাধ্যমে আজীবন ক্ষমতায় থাকার পরিকল্পনা করছেন।
গত বৃহস্পতিবার উইকিলিকস প্রকাশিত নথি থেকে এ তথ্য জানা গেছে। ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান উইকিলিকসের বরাত দিয়ে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করে।
গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, মিসরে ২০১১ সালে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচন ‘সুষ্ঠু ও নিরপেক্ষ হবে না।’
গত বছর মে মাসে কায়রোতে মার্কিন দূতাবাসের একটি নথির তথ্যের বরাত দিয়ে বলা হয়, ‘২০১১ সালে মিসরে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। সে পর্যন্ত বর্তমান প্রেসিডেন্ট হোসনি মুবারক বেঁচে থাকলে তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন এবং অবশ্যই জিতবেন।’
এতে আরও বলা হয়, গোপনে প্রেসিডেন্ট মুবারকের বিরুদ্ধে সমালোচনা হলেও তাঁর উত্তরসূরি কে হবেন বা তাঁর অবর্তমানে কী পরিস্থিতি হবে তা কেউ নিশ্চিত নন।
বর্তমানে ৮২ বছর বয়সী প্রেসিডেন্ট মুবারকের পিত্তথলিতে (গলব্লাডার) গত মার্চ মাসে অস্ত্রোপচার করা হয়। তিনি আগামী প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন কি না তা এখনো নিশ্চিত নয়।
উইকিলিকসের নথিতে প্রেসিডেন্ট মুবারকের ছেলে জামাল, দেশটির গোয়েন্দাপ্রধান ওমর সুলেইমান ও আরব লীগের প্রধান আমর মুসাকে প্রেসিডেন্টের সম্ভাব্য উত্তরসূরি হিসেবে উল্লেখ করা হয়েছে।

No comments

Powered by Blogger.