১৩ লাখেরও বেশি অভিবাসীর যুক্তরাষ্ট্রে বৈধ হওয়ার সুযোগ

মার্কিন প্রতিনিধি পরিষদে গত বুধবার অভিবাসীদের বৈধতাসংক্রান্ত একটি বিল অনুমোদিত হয়েছে। ‘ড্রিম অ্যাক্ট’ নামের এই বিলটি সিনেটে পাস হওয়ার পর আইনে পরিণত হলে ১৩ লাখেরও বেশি অবৈধ অভিবাসী যুক্তরাষ্ট্রে বৈধ হওয়ার সুযোগ পাবে। গতকাল বৃহস্পতিবার বিলটি সিনেটে তোলার কথা। বিলটি অনুমোদন পেতে সিনেটের ১০০ সদস্যের মধ্যে ৬০ জনের সমর্থন প্রয়োজন হবে।
প্রতিনিধি পরিষদে বিলটির পক্ষে ২১৬ এবং বিপক্ষে ১৯৮ ভোট পড়ে। রিপাবলিকান দলের আটজন আইনপ্রণেতা দলীয় অবস্থানের বিপরীতে বিলটির পক্ষে ভোট দেন। তবে ডেমোক্র্যাটদের ৩৮ জন আইনপ্রণেতা ওই বিলের বিপক্ষে ভোট দেন বলে জানা গেছে।
ড্রিম অ্যাক্টে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় যেসব অবৈধ অভিবাসীর বয়স ১৬ বছরের কম ছিল, তারাই এ আইনের আওতায় আসবে। যুক্তরাষ্ট্রে পাঁচ বছর বা বেশি সময় থেকে বসবাসরত, হাইস্কুল গ্র্যাজুয়েট বা সমমানের শিক্ষা গ্রহণকারীরাই বৈধতার সুযোগ নিতে পারবে। এই আইনের আওতায় আবেদনের পরিপ্রেক্ষিতে পাঁচ বছরের জন্য শর্ত সাপেক্ষে বৈধতার সনদ দেওয়া হবে। পাঁচ বছর পর আবেদনকারী আরও পাঁচ বছর মেয়াদের জন্য আবেদন করতে হবে। এ সময়ের মধ্যে এসব আবেদনকারীকে কমপক্ষে দুই বছরের জন্য উচ্চশিক্ষা নিতে হবে অথবা সেনাবাহিনীতে কাজ করতে হবে। প্রাথমিক এসব প্রক্রিয়ার পর স্থায়ী অভিবাসনের জন্য আবেদন করতে হবে।
প্রতিনিধি পরিষদে বিল পাসের পর প্রেসিডেন্ট বারাক ওবামা এক বিবৃতিতে বলেন, ‘এ বিলটি মেধাবী কিছু তরুণদের পক্ষে, যারা যুক্তরাষ্ট্রকে সেবা দিতে চায়। তার মানে, বিলটি যুক্তরাষ্ট্রেরও পক্ষে।’
বিলের সমর্থক আইনপ্রণেতারা বলছেন, বিলটি আইনে পরিণত হলে কয়েক লাখ অভিবাসী উপকৃত হবে। এ আইনের আওতায় অপেক্ষাকৃত তরুণ এবং শিক্ষার্থী অভিবাসীরাই বৈধতার সুযোগ নিতে পারবে। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা স্টেনি হোয়ার বলেন, ‘যুক্তরাষ্ট্র যে ধরনের অভিবাসী চায়, বিলটি সেই ধরনের অভিবাসীরই পক্ষে।’
রিপাবলিকানদের পক্ষ থেকে বলা হয়, এই বিলের মাধ্যমে আইন ভঙ্গকারীদের মদদ দেওয়ার প্রক্রিয়া চলছে। রিপাবলিকান নেতা লামার স্মিথ বলেন, ড্রিম অ্যাক্ট বিল যুক্তরাষ্ট্রের জন্য দুঃস্বপ্ন। দেশে যেখানে বেকারত্বের হার প্রায় ১০ শতাংশ, সেখানে আইন লঙ্ঘনকারীদের বৈধতা দেওয়ার প্রস্তাব আরও ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে।
গুয়ানতানামোর বন্দীদের যুক্তরাষ্ট্রে নেওয়া হবে না: কিউবায় মার্কিন নিয়ন্ত্রণাধীন গুয়ানতানামো বে কারাগারের বন্দীদের যুক্তরাষ্ট্রে না নেওয়ার পক্ষে মার্কিন প্রতিনিধি পরিষদের আরেকটি বিল পাস হয়েছে। মাত্র ছয় ভোটের ব্যবধানে বিলটি পাস হয়। এই বিল পাসের ফলে বন্দীদের ফৌজদারি আদালতে নিয়ে বিচারের মুখোমুখি করতে প্রেসিডেন্ট ওবামার উদ্যোগ ভেস্তে গেল।
এর আগে মার্কিন সরকার ৯/১১-এর ঘটনায় দোষ স্বীকার করা খালিদ শেখ মোহাম্মদের মতো বন্দীদেরও যুক্তরাষ্ট্রে নিয়ে বিচার করার অনুমতি দিয়েছিল। রিপাবলিকান ও কয়েকজন ডেমোক্র্যাট আইনপ্রণেতা সরকারের ওই উদ্যোগের কঠোর সমালোচনা করেন।
ইসরায়েলকে সহায়তা: স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা গড়ে তুলতে ইসরায়েলকে ২০ কোটি মার্কিন ডলার সহায়তাসংক্রান্ত বিল প্রতিনিধি পরিষদে পাস হয়েছে। বিলটির পক্ষে ২১২ ও বিপক্ষে ২০৬ ভোট পড়ে।
ইসরায়েল আশা করছে, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা গড়ে তুলতে পারলে লেবানন ও হামাস-নিয়ন্ত্রিত গাজা উপত্যকা থেকে জঙ্গিদের রকেট হামলা থেকে তারা রেহাই পাবে।

No comments

Powered by Blogger.