যুক্তরাষ্ট্রে আয়কর ছাড়ের মেয়াদ বাড়বে

যুক্তরাষ্ট্রে আয়কর ছাড়ের মেয়াদ বাড়ানোর ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও কংগ্রেসের প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান সদস্যদের মধ্যে সমঝোতা হয়েছে। সিনেটে এ-সংক্রান্ত বিল উত্থাপন করা হলে রিপাবলিকানরা এর পক্ষে সমর্থন দেবেন। গত বৃহস্পতিবার রাতে এ ব্যাপারে দুই পক্ষের মধ্যে সমঝোতা হয়। তবে ডেমোক্রেটিক পার্টির সদস্যরা জানিয়েছেন, তাঁরা এ-সংক্রান্ত বিলের বিরোধিতা করবেন এবং প্রতিনিধি পরিষদে এটা তোলার সুযোগ দেবেন না।
এ ছাড়া বিকল্প জ্বালানির ব্যবহার বাড়ানোর জন্য হাইব্রিড গাড়ি, বায়োডিজেল, জ্বালানিবান্ধব বাড়ি ইত্যাদির উৎপাদন বাড়ানোর ব্যাপারেও একটি ধারা যুক্ত করা হয়েছে।
গত সোমবার বারাক ওবামা ঘোষণা করেছিলেন, আগামী ১ জানুয়ারি আয়কর ছাড়ের মেয়াদ শেষ হওয়ার যে সময়সীমা রয়েছে তা বাড়ানো হবে। রিপাবলিকানদের সঙ্গে চুক্তির মাধ্যমে ওই ঘোষণাই তিনি বহাল রাখতে চান।
এর আগে ডেমোক্রেটিক পার্টির পক্ষ থেকে জানানো হয়েছিল, ধনীরা যাতে এ সুবিধার সুযোগ নিতে না পারেন, এ জন্য এই ছাড়ের মেয়াদ আর বাড়ানো হবে না। এ ব্যাপারে এখনো একই অবস্থানে রয়েছে তারা। বৃহস্পতিবার এক কণ্ঠভোটের মাধ্যমে ডেমোক্র্যাটরা একমত হয়েছেন, আয়কর ছাড়ের মেয়াদ বাড়ানোর বিলটি প্রতিনিধি পরিষদে তুলতে দেবেন না তাঁরা। ওবামা ও রিপাবলিকানদের প্রস্তাব অনুযায়ী, ব্যক্তির আয় দুই লাখ ডলারের বেশি এবং দম্পতিদের আয় আড়াই লাখ ডলারের বেশি হলে তাঁরা আয়করের আওতায় আসবেন।

No comments

Powered by Blogger.