অস্ট্রেলিয়া পুলিশের বর্ণবাদী ই-মেইল ভারতের নিন্দা

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল শনিবার সে দেশে নিযুক্ত অস্ট্রেলীয় হাইকমিশনার পিটার ভারগেসেকে ডেকে পাঠিয়েছে। অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া প্রদেশের পুলিশের একটি বর্ণবাদী ই-মেইলের ঘটনায় তাঁকে ডেকে পাঠানো হয়। ভারতে এক ট্রেনযাত্রীর বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনায় রসিকতা করে ওই বর্ণবাদী ই-মেইল লেখা হয়।
হেরাল্ড সান পত্রিকার খবরে বলা হয়, ওই ই-মেইলের সঙ্গে পাঠানো ভিডিও ফুটেজে দেখা গেছে, ভারতের যাত্রীবোঝাই একটি ট্রেনের ছাদে অনেক মানুষ। ট্রেনটি যখন একটি স্টেশনে থেমেছে, তখন এক যাত্রী উঠে দাঁড়ালে বিদ্যুতের খুঁটি থেকে বের হয়ে আসা একটি তারে তাঁর মাথা জড়িয়ে যায় এবং বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তিনি মারা যান। ওই ভিডিওর সঙ্গে ভিক্টোরিয়া পুলিশ কর্মকর্তারা রসিকতা করে একটি মন্তব্য যুক্ত করেন, তা হলো: এভাবে মৃত্যুর মাধ্যমে মেলবোর্নে ভারতীয় শিক্ষার্থীদের সমস্যার সমাধান হতে পারে।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান কার্যালয়ের সচিব বিজয়া লতা রেড্ডি সরকারের উদ্বেগের বিষয়টি অস্ট্রেলীয় হাইকমিশনারকে অবহিত করেন। এ ছাড়া এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে এর সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও দাবি জানান। অস্ট্রেলীয় হাইকমিশনার জানান, অস্ট্রেলিয়াও এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে।
ভিক্টোরিয়া প্রদেশের প্রধানমন্ত্রী জন ব্রুমবি গত শুক্রবার বর্ণবাদী এই ই-মেইলের তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, এটি অপরাধ এবং ভিক্টোরিয়ার বাসিন্দাদের মত ও মূল্যবোধের বিপরীত চিত্র।
ফেডারেশন অব ইন্ডিয়া স্টুডেন্টসের মুখপাত্র গৌতম গুপ্ত বলেন, ‘এটি ঘৃণ্য কাজ। পুলিশ কর্মকর্তারা একজন মৃত মানুষকে নিয়ে রসিকতা করছেন। আমি খুবই মর্মাহত।

No comments

Powered by Blogger.