নাইজেরিয়ায় দুর্নীতির অভিযোগে ব্যাংক কর্মকর্তার কারাদণ্ড

দুর্নীতি, প্রতারণা ও অবৈধভাবে অর্থ-সম্পদ হস্তান্তর করার নির্দেশ দেওয়ার জন্য নাইজেরিয়ার একটি ব্যাংকের সাবেক প্রধানকে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। সিসিলিয়া ইব্রু নামের এই কর্মকর্তার বিরুদ্ধে ১ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার হস্তান্তরের অভিযোগ আনা হয়েছে। গত শুক্রবার লাগোসের একটি আদালত এই রায় ঘোষণা করেন। খবর, বিবিসি অনলাইনের।
সিসিলিয়া ইব্রু ছিলেন নাইজেরিয়ার ওসেনিক ব্যাংকের সিইও। তাঁর বিরুদ্ধে আনা ২৫টি প্রতারণা ও দুর্নীতির অভিযোগের মধ্যে তিনটি প্রমাণিত হয়েছে। ২০০৯ সালে নাইজেরিয়ায় যে নয়টি ব্যাংক দেউলিয়া ঘোষিত হয়, তাতে তাঁর বিরুদ্ধে সম্পৃক্ততার অভিযোগ আনা হয়েছে।
আবুজা থেকে বিবিসির সংবাদদাতা ক্যারোলিন ডাফিয়েল্ড জানান, এই বিচার নাইজেরিয়ার অর্থনৈতিক জগতে বিরূপ প্রভাব ফেলবে। যে তিনটি মামলায় তাঁর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়েছে, এর প্রতিটির জন্য তাঁকে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়। তবে তাঁর ছয় মাস কারাভোগ করলেই চলবে।
এ ব্যাপারে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে নাইজেরিয়ার দুর্নীতি দমন এজেন্সির প্রধান ফরিদা ওয়াজিরি বলেন, দুর্নীতি প্রতিরোধে নাইজেরিয়া যে সফলতা দেখাচ্ছে, এই বিচার তারই ইঙ্গিত বহন করে।

No comments

Powered by Blogger.