পাটের মোড়ক বাধ্যতামূলক হলে বন্ধ কারখানাগুলো চালু হবে

বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশন (বিজেএমএ) বলেছে, জাতীয় সংসদে বাধ্যতামূলকভাবে পাটজাত মোড়ক ব্যবহার বিল-২০১০ পাস হওয়ায় দেশের বন্ধ পাটকলগুলো পুনরায় চালু হবে এবং নতুন নতুন পাটকল স্থাপিত হবে। ফলে দেশে নতুন কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বেকার সমস্যা লাঘব হবে।
বিলটি পাস করার জন্য বিজেএমএ সাংসদদের ধন্যবাদ জানিয়ে বলেছে, এর ফলে দেশে উৎপাদিত সব কাঁচা পাট মূল্য সংযোজনের মাধ্যমে পাটপণ্য প্রস্তুত করে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে বিক্রি ও রপ্তানি হবে। উপরন্তু অভ্যন্তরীণ বাজারে পাটপণ্যের মোড়কের এক বিশাল বাজার সৃষ্টির মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে পাটশিল্প অবদান রাখতে সক্ষম হবে। বদৌলতে পাটের হারানো ঐতিহ্য ফিরে আসবে।
বিজেএমএর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়। এতে বলা হয়, বিলটি পাসের ফলে দেশের কৃষক-শ্রমিকসহ পাটশিল্পের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত প্রায় তিন কোটি মানুষ দীর্ঘদিনের দুর্দশা থেকে উত্তরণের একটি স্থায়ী সমাধানের পথ খুঁজে পেয়েছে।
সংবাদ বিজ্ঞপ্তিটিতে আরও বলা হয়, কৃত্রিম মোড়ক ব্যবহারের কারণে স্বাস্থ্য ও পরিবেশের অপূরণীয় ক্ষতি হচ্ছে এবং এর কাঁচামাল আমদানিতে প্রচুর পরিমাণে বিদেশি মুদ্রা ব্যয় হয়। সে জন্য সরকার ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষার জন্য পাটের মোড়কের ব্যবহার বাধ্যতামূলক করার যে বলিষ্ঠ পদক্ষেপ নিয়েছে তা প্রশংসনীয়। কারণ এটি বারবার ব্যবহার করা যায় এবং পরিবেশের কোনো ক্ষতি করে না।

No comments

Powered by Blogger.