শান্তি আলোচনা টিকিয়ে রাখতে এক মাস সময় পেল যুক্তরাষ্ট্র

মধ্যপ্রাচ্য শান্তি আলোচনা টিকিয়ে রাখার চেষ্টা করতে যুক্তরাষ্ট্রকে এক মাস সময় দিয়েছে আরব দেশগুলো। যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা সাধ্যমতো চেষ্টা করবে।
অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েল বসতি স্থাপন বন্ধ না করলে শান্তি আলোচনা থেকে বেরিয়ে যাওয়ার যে হুমকি দিয়েছে ফিলিস্তিনিরা, আরব লিগ তাতে সমর্থন দিয়েছে। গত শুক্রবার লিবিয়ার সিরতি শহরে আরব লিগের ১৩টি সদস্যদেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে তাদের এ অবস্থান জানানো হয়।
আরব লিগ মন্ত্রীদের বৈঠকের পর বিবৃতিতে জানানো হয়, ইসরায়েল বসতি স্থাপন বন্ধ না করলে সরাসরি শান্তি আলোচনা বন্ধ হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে আলোচনা জিইয়ে রাখতে হলে বসতি স্থাপন বন্ধ করতে যুক্তরাষ্ট্রকে পদক্ষেপ নিতে হবে।
যুক্তরাষ্ট্র ঐতিহ্যগতভাবে ইসরায়েলের সবচেয়ে বড় মিত্র এবং দেশটির ওপর তার বেশ প্রভাব আছে। আরব লিগের মন্ত্রীরা এক মাস পর এ নিয়ে আবার বৈঠকে বসবেন। ফিলিস্তিনি কর্তৃপক্ষ শান্তি আলোচনা চালিয়ে যাবে কি যাবে না, এ বিষয়ে তখন চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।
প্রায় দেড় বছরের অচলাবস্থার পর সম্প্রতি আবার ইসরায়েল-ফিলিস্তিন সরাসরি আলোচনা হয়েছে। কিন্তু বসতি নির্মাণ বন্ধ রাখা নিয়ে মতৈক্য না হওয়ায় আলোচনা বিশেষ ফলপ্রসূ হয়নি।
ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেইনা জানিয়েছেন, আরব লিগের মন্ত্রীরা ফিলিস্তিনিদের অবস্থানকে ব্যাপকভাবে সমর্থন দিয়েছেন। তিনি বলেন, মন্ত্রীরা এক মাসের মধ্যে আবার বৈঠকে বসে পরিস্থিতি পর্যালোচনা করবেন। এই সময়ের মধ্যে একটি সমাধান বের করার সুযোগ পাচ্ছে মার্কিন প্রশাসন।
আলোচনা টিকিয়ে রাখতে সুযোগ দেওয়ার জন্য আরব দেশগুলোকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ফিলিপ জে ক্রাউলি বলেন, ‘আলোচনা টিকিয়ে রাখতে আমরা সব পক্ষ ও আমাদের আন্তর্জাতিক মিত্রদের সঙ্গে অব্যাহতভাবে কাজ করে যাব।’

No comments

Powered by Blogger.