বার্সা-আতঙ্ক কাটাতে মরিনহো-দাওয়াই

সর্বশেষ চারটি ‘এল ক্লাসিকো’র প্রতিটিই হেরেছে রিয়াল মাদ্রিদ। বার্সেলোনা তাদের কাছে এখন অলঙ্ঘনীয় এক বাধা। যেন চীনের মহাপ্রাচীর। সেই প্রাচীর গুঁড়িয়ে দিতে চান হোসে মরিনহো। রিয়ালের নতুন কোচ জানিয়ে দিলেন, বার্সার সঙ্গে রিয়াল পারছে না এর কারণ যতটা না ফুটবলীয়, তার চেয়েও বেশি মানসিক। মাঠে নামার আগেই যে হেরে বসে রিয়ালের খেলোয়াড়েরা!
মরিনহোর কম্পিউটারে ধরা পড়েছে এই সমস্যাটাই, ‘আমি মনে করি, বার্সেলোনার বিপক্ষে না পারাটা অন্যকিছুর চেয়ে অনেক বেশি মানসিক সমস্যা। অনেক দল আছে যারা তাদের ভয় পায়। এই দলগুলো ভয় পায় বার্সেলোনার ওপর চড়াও হতে।’
হতে পারে এ মুহূর্তে বিশ্বের সেরা ফুটবলাররা বার্সেলোনাতেই খেলে। তবু বার্সেলোনাকে ভয়ের কিছু নেই বলেই মনে করেন মরিনহো। ইন্টার মিলানের কোচ হিসেবে গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে সেটি তিনি দেখিয়েও দিয়েছেন, ‘সবাই বার্সেলোনার বিপক্ষে আমাদের দ্বিতীয় ম্যাচটার কথা টেনে বলে আমরা খুব রক্ষণাত্মক খেলেছি। কিন্তু তারা ভুলে যায় প্রথম লেগের কথা। যে ম্যাচে আমরা ওদের তিন গোল দিয়েছিলাম, গোলের সংখ্যা অনায়াসে চার-পাঁচটিও হতে পারত। এ কারণেই আমি বলি, সমস্যাটা মানসিক। প্রথম লেগ জেতার পর দ্বিতীয় লেগটা সুন্দর ফুটবল খেলার জন্য ছিল না, ছিল ইতিহাস গড়ার। আর আমরা ফাইনালে উঠে সেই ইতিহাসটাই গড়েছি।’ রিয়াল মাদ্রিদকেও চ্যাম্পিয়নস লিগ শিরোপা এনে দিতে পারবেন বলে আত্মবিশ্বাসী মরিনহো।

No comments

Powered by Blogger.