রাজবাড়ীতে পরিবেশবান্ধব পদ্ধতিতে পাট পচানোর জন্য সরকারি সহায়তা

পরিবেশবান্ধব ‘রিবন রেটিং’ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পাট জাগ দেওয়া তথা পচানোর জন্য রাজবাড়ী জেলার চার উপজেলার ৩৪ হাজার কৃষককে সরকার ৬৮ লাখ টাকার আর্থিক সহায়তা দেবে।
জেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, কৃষকেরা যাতে পাটের আঁশের মানোন্নয়ন, উৎপাদন খরচ হ্রাস, কাটিংজনিত আঁশের অপচয় রোধ করতে এবং পাটের উপযুক্ত মূল্য ও মানসম্মত পাটকাঠি পেতে সক্ষম হন, সে জন্য তাঁদের উৎসাহিত করতে এই নগদ আর্থিক-সহায়তা প্রদান করা হচ্ছে।
চলতি পাট মৌসুমে রাজবাড়ী জেলার সদর উপজেলায় ২৭ হাজার ৩৮৯ জন কৃষক সাত হাজার ২৩৮ হেক্টর, পাংশা উপজেলায় ৬১ হাজার ৬০০ জন কৃষক ১৭ হাজার ৩৪৫ হেক্টর, বালিয়াকান্দি উপজেলায় ২৪ হাজার ৮৫০ জন কৃষক আট হাজার ৭৭৫ হেক্টর এবং গোয়ালন্দ উপজেলার নয় হাজার ১৬৪ জন কৃষক দুই হাজার ৬৩০ হেক্টর জমিতে পাটের আবাদ করেন। তাঁদের মধ্যে ৩৪ হাজার কৃষককে ছোট পুকুর তৈরি ও পলিথিন শিট ক্রয় এবং অন্যান্য খরচ বাবদ উল্লিখিত পরিমাণ সরকারি আর্থিক-সহায়তা দেওয়া হবে। প্রত্যেক কৃষক নিজ এলাকার রাষ্ট্রায়ত্ত ব্যাংকে হিসাব খোলার পর যাচাই-বাছাই শেষে ২০০ টাকা করে পাবেন।
রাজবাড়ী কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক ফারুক আহাম্মেদ প্রথম আলোকে জানান, পাট পচানো বা জাগ দেওয়ার জন্য তালিকাভুক্ত ৩৪ হাজার কৃষকের জন্য ইতিমধ্যে রাজবাড়ী সদর উপজেলায় ৭৬টি, পাংশায় ১৭০টি, বালিয়াকান্দিতে ৬৯টি ও গোয়ালন্দ উপজেলায় ২৫টি রিবন রেটিং মেশিন বরাদ্দ দেওয়া হয়েছে।

No comments

Powered by Blogger.