শ্রীলঙ্কায় সরকার গঠিত কমিশনের তদন্ত শুরু

শ্রীলঙ্কার গৃহযুদ্ধের শেষ এক বছরের কর্মকাণ্ড পর্যবেক্ষণে সরকার গঠিত কমিশন দেশটির উত্তরাঞ্চলের ভাবুনিয়ায় গণশুনানির কাজ শুরু করেছে। কমিশনের সদস্য হিসেবে দেশের আট নাগরিককে নির্বাচন করেছে সরকার। কমিশনে এসে অথবা গোপনে সাক্ষ্য দিতে নাগরিকদের প্রতি আহ্বান জানানো হয়েছে। এ ব্যাপারে স্বাধীন তদন্ত কমিশন গঠনে আন্তর্জাতিক মহলের দাবি সরকার নাকচ করে দিয়েছে।
গত বছর তামিল টাইগার বিদ্রোহীদের সঙ্গে দীর্ঘ ৩৭ বছরের সংঘাতের অবসান হয়। জাতিসংঘ মনে করে, গৃহযুদ্ধের শেষ পাঁচ মাসে বিদ্রোহী অধ্যুষিত অঞ্চলে সরকারি বাহিনীর অভিযানে অন্তত সাত হাজার তামিল বেসামরিক নাগরিক নিহত হয়েছে। কিন্তু শ্রীলঙ্কার সরকার দেশটির সামরিক বাহিনীর হাতে এত বিপুল প্রাণহানির কথা অস্বীকার করেছে।
কমিশনের সদস্যরা ভাবুনিয়ায় সাধারণ লোকজনের সঙ্গে কথা বলছেন। গৃহযুদ্ধের ফলে উদ্বাস্তু হয়ে পড়া হাজার হাজার মানুষ এই ভাবুনিয়ায় আশ্রয় নিয়েছে।
কমিশনের চেয়ারম্যান বলেন, সাক্ষ্য দিতে আসা কারও ভয়ের কোনো কারণ নেই। তাঁদের নিরাপত্তা এবং তাঁরা চাইলে প্রয়োজনীয় গোপনীয়তা বজায় রাখার নিশ্চয়তা দেওয়া হবে। তবে চলতি সপ্তাহে মার্কিন পররাষ্ট্র দপ্তরের একটি রিপোর্টে সতর্ক করে দিয়ে বলা হয়েছে, শ্রীলঙ্কা সরকারের সমালোচনাকারীদের বিরুদ্ধে প্রতিশোধমূলক ব্যবস্থা গ্রহণের আশঙ্কা রয়েছে।
অনুমোদন: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষে সাবেক সেনাপ্রধানের সামরিক সম্মান কেড়ে নেওয়ার দণ্ড অনুমোদন করেছেন। গত শুক্রবার একটি সামরিক আদালত সেনাবাহিনীতে থাকা অবস্থায় রাজনীতিতে জড়িত হওয়ার জন্য জেনারেল ফনসেকাকে দোষী সাব্যস্ত করে তাঁর র‌্যাংক ও সামরিক মর্যাদা কেড়ে নেওয়ার দণ্ড দেন।

No comments

Powered by Blogger.