পেন্টাগনের হুমকিকে ভয় পাই না: উইকিলিকস

আফগান যুদ্ধসংক্রান্ত গোপন তথ্যের নথি প্রকাশকারী ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা ও মুখপাত্র জুলিয়ান অ্যাসেঞ্জ বলেছেন, আমরা পেন্টাগনের হুমকিতে ভয় পাই না। জুলিয়ান গতকাল শনিবার সুইডেনের স্টকহোমে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।
জুলিয়ান বলেন, যুক্তরাষ্ট্রের হুমকি সত্ত্বেও মার্কিন সৈন্যদের আরও ১৫ হাজার গোপন তথ্যের নথি প্রকাশ করবে উইকিলিকস।
এদিকে, পেন্টাগন এই ওয়েবসাইটকে সতর্ক করে দিয়ে বলেছে, আফগান যুদ্ধসংক্রান্ত এসব গোপন তথ্যের নথি প্রকাশ করা নিরাপত্তার জন্য আরও ক্ষতিকর এবং উইকিলিকসের প্রকাশিত ৭৬ হাজার নথির চেয়েও এটা বেশি প্রাণঘাতী হবে।
সাংবাদিকদের কাছে জুলিয়ান বলেন, ‘আমরা পেন্টাগন অথবা অন্য কোনো সংগঠনের হুমকিতে ভয় পাই না। আমরা নিরাপদ ও সতর্কভাবে আরও নথি প্রকাশের প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাচ্ছি।’ তিনি বলেন, ‘এখন নথিগুলোর প্রতিটি লাইন ধরে বিচার-বিশ্লেষণ চলছে। আশা করছি, এগুলো এক সপ্তাহের মধ্যেই প্রকাশ করা যাবে।’
গত মাসে উইকিলিকস আফগান যুদ্ধবিষয়ক ৭০ হাজারের বেশি নথি প্রকাশ করে। নয় বছর ধরে চলতে থাকা এই যুদ্ধের ব্যাপারে যখন মার্কিন জনগণ ও কংগ্রেসের সমর্থন কমে আসছে, ঠিক সেই সময় এসব তথ্য প্রকাশ করা হলো।
যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর বলেছে, মার্কিন সামরিক বাহিনীর ইতিহাসে এটি সবচেয়ে বড় তথ্য ফাঁস হওয়ার ঘটনা। এতে আফগানিস্তানে মার্কিন সেনা ও তাঁদের তথ্যদাতা ব্যক্তিরা ঝুঁকির মধ্যে পড়েছেন।
গত বৃহস্পতিবার পেন্টাগনের মুখপাত্র জিওফ মোরেল এক বিবৃতিতে বলেন, আরও নতুন নথি প্রকাশ করলে তা উইকিলিকসের জন্য হবে চরম দায়িত্বহীন কাজ।

No comments

Powered by Blogger.