পঞ্চায়েতে ৫০ শতাংশ আসন নারীদের জন্য সংরক্ষিত হচ্ছে

ভারতের বিভিন্ন রাজ্যের স্থানীয় সরকার-শাসনের মূলস্তম্ভ হচ্ছে ত্রি-স্তরীয় পঞ্চায়েতব্যবস্থা। অর্থাৎ গ্রাম-পর্যায়ে গ্রাম পঞ্চায়েত, থানা-পর্যায়ে পঞ্চায়েত সমিতি এবং জেলা-পর্যায়ে জেলা পরিষদ। এই ত্রি-স্তরীয়ব্যবস্থায় এখন পশ্চিমবঙ্গে ৩৩ শতাংশ আসন নারীদের জন্য সংরক্ষিত।
এবার পশ্চিমবঙ্গ রাজ্য সরকার স্থানীয় সরকারে নারীদের আরও অন্তর্ভুক্ত করার লক্ষ্যে ত্রি-স্তরীয় পঞ্চায়েতে ৫০ শতাংশ আসন নারীদের জন্য সংরক্ষণের ঘোষণা দিয়েছে। মঙ্গলবার পশ্চিমবঙ্গ বিধান সভায় রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী আনিসুর রহমান জানান, পশ্চিমবঙ্গের পঞ্চায়েতে ৫০ শতাংশ আসন সংরক্ষিত করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এ লক্ষ্যে আগামীতে ত্রি-স্তর পঞ্চায়েত আইন ও পঞ্চায়েত নির্বাচন সম্পর্কীয় আইনের সংশোধন-সংক্রান্ত বিল আনা হবে বিধান সভায়। ২০১৩ সালের পঞ্চায়েত নির্বাচনও হবে ৫০ শতাংশ আসন সংরক্ষণের ভিত্তিতে।
প্রসঙ্গত, গত ৯ মার্চ ত্রিপুরা সরকারও পঞ্চায়েতের ৫০ শতাংশ আসন নারীদের জন্য সংরক্ষণ রাখার ঘোষণা দেয়। এর আগে অবশ্য বিহার, উত্তরাখন্ড, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড় রাজ্যেও পঞ্চায়েতে নারীদের ৫০ শতাংশ আসন সংরক্ষণের আইন চালু হয়েছে। কেরালা ও রাজস্থানেও নারীদের জন্য ৫০ শতাংশ আসন সংরক্ষণের ঘোষণা দেওয়া হয়েছে।
পশ্চিমবঙ্গ রাজ্য সরকার আরও বলেছে, পশ্চিমবঙ্গে পৌরসভা নির্বাচনেও ৫০ শতাংশ আসন নারীদের জন্য সংরক্ষণের সিদ্ধান্ত শিগগিরই নিচ্ছে রাজ্য সরকার।

No comments

Powered by Blogger.