ইউসুফকে ফিরে চায় পাকিস্তান

বাড়ির আদুরে ছেলেটা যেমন মাঝেমধ্যেই রাগ করে ভাত খাওয়া বন্ধ করে দেয়, মোহাম্মদ ইউসুফের অবস্থাটা হয়েছে সে রকম। পার্থক্য কেবল, ইউসুফ মাঝেমধ্যেই অভিমানে নিয়ে নেন অবসর! আর তাই তৃতীয়বারের মতো আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণার পর সত্যি বলতে কি, পাকিস্তানজুড়ে তেমন একটা হাহাকার ওঠেনি। পাকিস্তানের এই প্রজন্মের সবচেয়ে প্রতিভাবান ব্যাটসম্যানটির ‘অবসর-বাতিক’ যে সবার জানা!
ইউসুফ তাই ‘বিদায়’ বলে দেওয়ার পরও এটাই চূড়ান্ত সিদ্ধান্ত কি না, এই ধন্দে আছেন অনেকেই। ‘আমি এখনকার মতো বিদায় নিলাম’ মন্তব্য করে সেই সংশয় আরও বাড়িয়ে দিচ্ছেন এই ৩৫ বছর বয়সী। সংশয়টাই আবার পাকিস্তানের জন্য সুখবর। কারণ সিদ্ধান্তটা অভিমান থেকেই যে তিনি নিয়েছেন—এটা পরিষ্কার। অভিমান ভাঙালেই ফিরিয়ে আনা যাবে তাঁকে। অন্তত টেস্টে ইউসুফকে আরও কিছুদিন দলে চায় পাকিস্তান।
‘অনির্দিষ্টকালের’ নিষেধাজ্ঞার খড়্গ তাঁর ওপর ঝোলানো আছে ঠিকই, কিন্তু সেই নিষেধাজ্ঞা বেশি দিন স্থায়ী হবে না বলেই পিসিবির একটি অংশ মনে করে। আগামী জুলাই-আগস্টে ইংল্যান্ডে ৬টি টেস্ট খেলবে পাকিস্তান। দুটো অস্ট্রেলিয়া আর চারটি ইংল্যান্ডের বিপক্ষে। ওই ৬ টেস্টের জন্য ইউসুফ তো বটেই ইউনুস খানকেও দলে নেওয়া হতে পারে।
খোদ পিসিবির প্রধান নির্বাচক মহসিন খান ইউসুফকে আভাস দিয়েছেন, ‘টেস্ট ক্রিকেটের জন্য ওকে আমাদের দলে অবশ্যই দরকার। আগামী ইংল্যান্ড সফরে আমাদের পরিকল্পনায় ও আছে।’ জাতীয় দলের কোচ ওয়াকার ইউনুসও সিদ্ধান্তটা পাল্টানোর অনুরোধ জানিয়েছেন ইউসুফকে, ‘ইউসুফ এখনো অনেক দিন খেলে যেতে পারে। পাকিস্তানের ক্রিকেটের মঙ্গলের কথা ভেবে হলেও ওর সিদ্ধান্ত বদলানো উচিত।’
এদিকে সবাই যখন ইউসুফকে ফিরে পেতে ব্যাকুল, ঠিক উল্টো অবস্থা শোয়েব আখতারের বেলায়। শোয়েব আবার ফিরে আসবেন বলে ঘোষণা দিয়েছেন। অথচ সাবেক নির্বাচক এহতেশামউদ্দিন তাঁকে পরামর্শ দিয়েছেন মানে মানে সরে যাওয়ার।

No comments

Powered by Blogger.