জনসনের দিন, অস্ট্রেলিয়ারও

ওয়াসিম আকরামের দারুণ ভক্ত মিচেল জনসন। আকরাম বাঁহাতি, তিনিও। জনসন বললেন, ‘ছোটবেলা থেকেই আমি তাঁর খেলা দেখতাম। তিনি যা যা করতেন, একদিন আমিও সেটা করব—এই বাসনা নিয়ে বড় হয়েছি।’
হুট করে জনসনের আকরাম-স্মরণের কারণ কী? তাঁরই এক সময়ের ‘হিরো’কে যে একটা ক্ষেত্রে অন্তত পেছনে ফেলে দিলেন জনসন! টেস্টে ১৫০ উইকেট ছুঁতে আকরামকে খেলতে হয়েছিল ৪১ টেস্ট। আর কাল টিম ম্যাকিন্টোশের স্টাম্প উপড়ে ফেলে এই মাইলফলক ছুঁলেন জনসন, ৩৪তম টেস্টেই! বাঁহাতি পেসারদের মধ্যে সবচেয়ে কম সময়ে এই মাইলফলক ছোঁয়ার রেকর্ড এখন তাঁরই।
হ্যামিল্টনের সেডন পার্কে জনসনের এই রেকর্ডের দিনে জয় মোটামুটি নিশ্চিত করে ফেলেছে অস্ট্রেলিয়া। আজ শেষ দিনে অস্ট্রেলিয়ার দরকার ৫ উইকেট, নিউজিল্যান্ডের ২৯৪ রান। ৪৭৯ রানের বিশাল লক্ষ্যের পিছে ছুটতে গিয়ে ৫ উইকেট হারিয়ে ১৮৫ তুলেছে নিউজিল্যান্ড।
তৃতীয় দিনের ৩৩৩-এর সঙ্গে আরও ১৮৭ রান যোগ করে ৮ উইকেটে ৫১১ রান তুলে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। সারা দিনে অতৃপ্তি একটাই—মাত্র ১০ রানের জন্য মার্কাস নর্থের সেঞ্চুরি হারানো।
জিততে হলে চতুর্থ ইনিংসে রান তাড়া করার নতুন রেকর্ড গড়তে হবে নিউজিল্যান্ডকে। অথচ ভালো শুরুটা হুট করেই খারাপ হয়ে গেল ৫৩ রানের মধ্যেই দুই ওপেনারকে হারিয়ে ফেলায়। দুজনই জনসনের শিকার। এর পর রস টেলরকেও তুলে নিয়ে নিউজিল্যান্ডের মাথাটাই মুড়ে ফেললেন। ম্যাচে এখন পর্যন্ত ৭ উইকেট তুলে নেওয়া জনসনের সামনে ম্যাচে ১০ উইকেট পাওয়ার সুযোগ।
১৫২ রানে ৫ উইকেট হারিয়ে ফেলা নিউজিল্যান্ড আপাতত ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে মার্টিন গাপটিল ও ব্রেন্ডন ম্যাককালামের ৩৩ রানের অবিচ্ছিন্ন জুটিতে। জনসনের ১০ উইকেট নেওয়ার ক্ষুধার সামনে আজ কতক্ষণ তাঁরা টিকতে পারেন, কে জানে!

No comments

Powered by Blogger.