পশ্চিমবঙ্গে মাওবাদী সমর্থকদের হাতে আটক ট্রেন মুক্ত

ভারতের পশ্চিমবঙ্গের ঝাড়গ্রাম শহরের কাছে গত মঙ্গলবার ভুবনেশ্বর থেকে দিল্লিগামী রাজধানী এক্সপ্রেস ট্রেনটি আটকে রেখেছিল মাওবাদী-সমর্থিত পুলিশ সন্ত্রাসবিরোধী জনগণের কমিটির (পিএসবিজেসি) সমর্থকেরা। অবশেষে সব ধরনের উত্কণ্ঠার অবসান ঘটিয়ে প্রায় পাঁচ ঘণ্টা পর জিম্মিদশা থেকে মুক্তি মিলেছে ট্রেন ও ট্রেনের যাত্রীদের।
ট্রেনটি আটক করে পিএসবিজেসি নেতা ছত্রধর মাহাতোসহ মাওবাদী সন্দেহে পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও পুরুলিয়ায় আটক লোকজনের নিঃশর্ত মুক্তির দাবি জানায় পিএসবিজেসি সমর্থকেরা। পরে নিরাপত্তা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে গিয়ে ট্রেনটির নিয়ন্ত্রণ গ্রহণ করেন এবং পুনরায় যাত্রা শুরুর ব্যবস্থা নেন।
প্রথমে বলা হয়েছিল, ট্রেনের চালক এবং সহ-চালককে অপহরণ করা হয়েছে। কিন্তু চালক ও সহ-চালক জানান, তাঁদের সংক্ষিপ্ত সময়ের জন্য আটকে রাখা হয়েছিল।
সহ-চালক কে গোবিন্দ রাও বলেন, একদল লোক রেললাইনের ওপর উঠে লাল পতাকা নাড়ছিল। তখন জরুরি ব্রেক কষে ট্রেন থামাতে বাধ্য হন তিনি। ট্রেন থামার সঙ্গে সঙ্গেই চালক ও যাত্রীদের ট্রেন থেকে নেমে যাওয়ার এবং মোবাইল ফোন বন্ধ করে দেওয়ার নির্দেশ দেয় পিএসবিজেসি সমর্থকেরা। তিনি আরও জানান, তাঁদের কারও সঙ্গেই খারাপ আচরণ করেনি তারা।
কলকাতা থেকে পুলিশ কর্মকর্তা দিলিপ মিত্র জানান, পুলিশের দুটি দল ঘটনাস্থলে গিয়ে হামলাকারীদের কাছ থেকে ট্রেনের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম বলেন, সুসংবাদ হচ্ছে, ট্রেন ও ট্রেনের যাত্রীরা নিরাপদে রয়েছে।

No comments

Powered by Blogger.