পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তিতে সই করুন- পাকিস্তানের প্রতি হিলারি ক্লিনটন

পাকিস্তান সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন পরমাণু অস্ত্রধর দেশটিকে পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তিতে সই করার ব্যাপারে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। তিন দিনের সফরে গতকাল বুধবার রাজধানী ইসলামাবাদে পৌঁছে এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান তিনি। সন্ত্রাসী ও জঙ্গিদের হাতে পরমাণু অস্ত্র চলে যেতে পারে, এমন আশঙ্কার কথা উল্লেখ করে হিলারি বলেন, পাকিস্তানের পরমাণু অস্ত্রাগার অত্যন্ত সুরক্ষিত রয়েছে বলে পূর্ণ আস্থা রয়েছে যুক্তরাষ্ট্রের। পাকিস্তানে পরমাণু কর্মসূচির জনক বিজ্ঞানী আবদুল কাদির খানের প্রসঙ্গ টেনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা পরমাণু অস্ত্রের বিস্তার নিয়ে চিন্তিত। এ ব্যাপারে দুশ্চিন্তার যথেষ্ট কারণও রয়েছে। আসন্ন পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তির পর্যালোচনা-বিষয়ক সম্মেলনে যোগ দেওয়ার জন্যও পাকিস্তানকে আহ্বান জানাচ্ছি আমরা।’ আল-কায়েদা ও সংশ্লিষ্ট জঙ্গিগোষ্ঠীগুলো পরমাণু অস্ত্র সংগ্রহের ব্যাপারে তত্পর রয়েছে উল্লেখ করে হিলারি বলেন, জঙ্গিরা পরমাণু অস্ত্র হাতে পেলে শুধু ভয়ঙ্কর বিস্ফোরণের ঘটনাই ঘটবে না, পাশাপাশি মানবিক ও রাজনৈতিক বিপর্যয়ও দেখা দেবে। পাকিস্তানের সামরিক বাহিনী এ হুমকি সম্পর্কে সচেতন। ‘যুক্তরাষ্ট্র বা ইউরোপে নয়, আমরা আশা করছি, একটি পরমাণু অস্ত্রধর জঙ্গিগোষ্ঠী নিজেদের দেশে তত্পর থাকলে তার ভয়াবহতা কতটুকু হতে পারে, সেটাও তারা কল্পনা করতে পারবে।’
পাকিস্তানে এ সফরের সময় হিলারির বেশ কয়েকটি বেসামরিক বিনিয়োগ চুক্তি স্বাক্ষর করার কথা রয়েছে। যুক্তরাষ্ট্র পাকিস্তানের সঙ্গে নতুন অধ্যায় শুরু করতে যাচ্ছে উল্লেখ করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, কিছু ভুল-বোঝাবুঝির কারণে পাকিস্তানের সঙ্গে তাঁর দেশের সম্পর্ক ক্ষতিগ্রস্ত হয়েছে। জনগণের প্রয়োজনীয়তার ভিত্তিতে দুই দেশের সম্পর্ক এগিয়ে নেওয়ার প্রতিশ্রুতি দেন তিনি।
আগামী ২০১০ সালের মে মাসে নিউইয়র্কে পরমাণু অস্ত্র বিস্তার রোধ-সংক্রান্ত পরবর্তী সম্মেলন অনুষ্ঠিত হবে। পরমাণু অস্ত্রধর রাষ্ট্র পাকিস্তান ছাড়াও ভারত, ইসরায়েল ও উত্তর কোরিয়া এখনো এ চুক্তিতে সই করেনি।

No comments

Powered by Blogger.