‘কালো মঙ্গলবার’-এর ৮০তম বার্ষিকী আজ

আজ ‘কালো মঙ্গলবার’-এর ৮০তম বার্ষিকী। ১৯২৯ সালের এই দিনে আমেরিকায় শেয়ারবাজারে বিরাট ধস নামে। দিনটি ছিল ২৯ অক্টোবর, মঙ্গলবার। এদিন এক ধাক্কায় এক কোটি ৬০ লাখ শেয়ার বিক্রি করে দেয় বিনিয়োগকারীরা। ফলে নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জের শেয়ারসূচক পড়ে যায় ১২ দশমিক ৮ শতাংশ। চারদিকে আতঙ্ক ভয়াবহ রূপ ধারণ করে।
বিশের দশকের শুরু থেকেই আমেরিকার শেয়ারবাজার ক্রমেই ফুলে-ফেঁপে উঠতে থাকে। লোকজন ব্যাংক থেকে সঞ্চিত অর্থ তুলে নিয়ে শেয়ার কেনা শুরু করে। সম্পত্তি বন্ধক দিয়েও টাকা নিয়ে শেয়ারবাজারে ছুটে আসে মানুষ। একপর্যায়ে ১৯২৯ সালের সেপ্টেম্বরে নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জের ডাও জোনস সূচক ৩৮১ পয়েন্টে উন্নীত হয়। তার পরই শুরু হয় দর পতন। কারণ, বাজার তখন অস্বাভাবিক উচ্চতায় উঠে গিয়েছিল।
দর পতনের কারণে অনেকেই শেয়ার বিক্রির জন্য ব্যস্ত হয়ে ওঠে। এই চাপ আরও দর পতন ঘটায়। ২৪ অক্টোবর, বুধবার এক কোটি ২৯ লাখ শেয়ার লেনদেন হয়, যার বড় অংশই ছিল বিক্রি। তবে সূচক মাত্র ছয় পয়েন্ট পড়ে। কারণ, ব্যাংক ও বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলো বাজারে ছুটে আসে শেয়ার কিনে নিয়ে আতঙ্ক ঠেকাতে। তাতে কাজ হয়নি। ২৮ অক্টোবর, সোমবার আবারও দর পতন। বাজারে সূচক কমে যায় ১২ পয়েন্ট। এর পরের দিন মঙ্গলবার বাজার শেষ হয় ১৯৮ পয়েন্টে—এক মাসের ব্যবধানে ১৮৩ পয়েন্ট পতন।
এক সপ্তাহে ওয়ালস্ট্রিটে এই বিরাট ধসের দিনগুলোকে ‘কালো বুধবার’, ‘কালো শুক্রবার’, ‘কালো সোমবার’ ও ‘কালো মঙ্গলবার’ বলে অভিহিত করা হয়। আমেরিকার ইতিহাসে বৃহত্তম এই শেয়ারবাজার বিপর্যয় হাজার হাজার মানুষকে পথে বসায়। লালবাতি জ্বলে যায় বেশ কয়েকটি ব্যাংকের।

No comments

Powered by Blogger.