আয়কর বিবরণী দাখিলের সময় আর বাড়ছে না- শেষ দিন আগামী ১ নভেম্বর

ব্যক্তিশ্রেণীর আয়কর বিবরণী দাখিলের সময়সীমা আর বাড়ছে না। আগামী ১ নভেম্বর রোববার আয়কর বিবরণী দাখিলের শেষ দিন।
গতকাল বুধবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলনকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এনবিআরের চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ এ কথা বলেছেন।
এনবিআরের চেয়ারম্যান জানান, আয়কর বিবরণী দাখিলের শেষ দিন ছিল ৩০ সেপ্টেম্বর। ঈদ ও পূজার ছুটির কারণে অনেকে বিবরণী দাখিল করতে পারেননি বলে বিভিন্ন মহলের দাবির পরিপ্রেক্ষিতে অক্টোবর পর্যন্ত তা বাড়ানো হয়। অক্টোবরের শেষ দিন যেহেতু শনিবার, তাই ১ নভেম্বর রোববার পর্যন্ত বিবরণী দাখিলের শেষ দিন নির্ধারণ করা হয়েছে। সময় আর বাড়ানো হবে না।
গত মঙ্গলবার পর্যন্ত খুবই কম বিবরণী দাখিল হয়েছে বলে উল্লেখ করেন এনবিআরের চেয়ারম্যান। তবে তিনি জানান, সময়সীমা শেষ হওয়ার আগের পাঁচ দিন গতবার যে পরিমাণ আয়কর বিবরণী জমা পড়েছিল, এবার জমা পড়েছে তার অর্ধেক। তবে মোট আয়কর বিবরণীর ৭০ শতাংশ শেষ সপ্তাহেই দাখিল হয় বলে জানান নাসির উদ্দিন আহমেদ। তিনি বলেন, ‘মানুষের মধ্যে শেষ দিকে জমা দেওয়ার প্রবণতাই বেশি। এ প্রবণতা রোধ হওয়া দরকার।’
করদাতাদের সুবিধার্থে ৩১ অক্টোবর শনিবার বিকেল পাঁচটা পর্যন্ত ব্যাংক খোলা থাকবে বলে জানান এনবিআরের চেয়ারম্যান। কেন্দ্রীয় ব্যাংক ও সোনালী ব্যাংকের সঙ্গে এনবিআরের আলোচনা হয়েছে। খোলা রাখার সিদ্ধান্ত ইতিমধ্যে জানিয়ে দিয়েছে সোনালী ব্যাংক।
আয়কর বিবরণী যথাসময়ে জমা না দেওয়ার জরিমানা প্রসঙ্গে তিনি বলেন, ‘এতে এককালীন জরিমানা এক হাজার টাকা এবং পরবর্তী প্রতিদিনের দেরির জন্য জরিমানা ৫০ টাকা করে।’
গত বছর সাত লাখ ৪০ হাজার ৯০৬ জন ব্যক্তিশ্রেণীর করদাতা আয়কর বিবরণী দাখিল করেন।

No comments

Powered by Blogger.