নটর ডেমের প্রকৃতি উত্সবে -চারদিক by শেখর রায়

২৫ অক্টোবর নটর ডেম কলেজে অনুষ্ঠিত হয়ে গেল ন্যাচার ফেস্টিভ্যাল বা প্রকৃতি উত্সব। নটর ডেম ন্যাচার স্টাডি ক্লাবের ২৫ বছর পূর্তি উপলক্ষে নটর ডেম কলেজ ক্যাম্পাসে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ছিল এ উত্সব। সকাল নয়টায় কলেজের অধ্যক্ষ ফাদার বেঞ্জামিন কস্তা, সিএসসি ফিতা কেটে ও বেলুন উড়িয়ে উত্সবের উদ্বোধন করেন। সকাল নয়টা থেকে ১০টা পর্যন্ত প্রাকৃতিক তথ্য ও জলবায়ুর পরিবর্তনবিষয়ক ন্যাচার অলিম্পিয়াড-২০০৯ (জুুনিয়র গ্রুপ: অষ্টম, নবম ও দশম শ্রেণী এবং সিনিয়র গ্রুপ: একাদশ, দ্বাদশ ও উচ্চতর শ্রেণী) এবং সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত উপস্থিত বক্তৃতা অনুষ্ঠিত হয়। নটর ডেম কলেজসহ বনানী বিদ্যানিকেতন, ন্যাশনাল আইডিয়াল স্কুল, মুগদাপাড়া কাজী জাফর আহমদ উচ্চবিদ্যালয়, শেরে বাংলা বালিকা মহাবিদ্যালয়, ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় ও খুলনা মেডিকেল কলেজের প্রায় ৩০০ জন ছাত্রছাত্রী ন্যাচার অলিম্পিয়াডে অংশ নেয়। একই সঙ্গে চলে দেয়ালিকা প্রতিযোগিতা ও প্রদর্শনী। কলেজ অডিটরিয়ামে সকাল নয়টা থেকে ন্যাচার স্লাইড শোর আয়োজন করা হয়। স্লাইড শোতে তোলা বাংলাদেশের ভেষজ উদ্ভিদ, পাখি ও প্রাণী এবং এর অর্থনৈতিক ও পরিবেশগত গুরুত্ববিষয়ক ৪৭টি ফটোগ্রাফিক স্লাইড প্রদর্শিত হয়।
বেলা ১১টায় কলেজ অডিটরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন ক্লাবটির প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক মিজানুর রহমান ভূঁইয়া। বিশেষ অতিথি ছিলেন বাংলা একাডেমী সাহিত্য পুরস্কারে ভূষিত বরেণ্য লেখক ও পরিবেশবিদ নটর ডেম কলেজের প্রাক্তন অধ্যাপক দ্বিজেন শর্মা, বিশেষ অতিথি কলেজের প্রাক্তন অধ্যক্ষ ফাদার জে এস পিশোতো, সিএসসি এবং সভাপতিত্ব করেন অধ্যক্ষ ফাদার বেঞ্জামিন কস্তা, সিএসসি। দুপুর ১২টায় ছিল ‘নটর ডেম ন্যাচার স্টাডি ক্লাবের স্মরণীয় ২৫ বছর’ শীর্ষক ন্যাচার সেমিনার। এতে মাল্টিমিডিয়ার মাধ্যমে আলোচনা করেন প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক মিজানুর রহমান ভূঁইয়া। বেলা সাড়ে তিনটা থেকে বিকেল সাড়ে চারটা পর্যন্ত অনুষ্ঠিত হয় ক্লাব সদস্যদের স্মৃতিচারণা অনুষ্ঠান। বিকেল পাঁচটায় কলেজ অডিটরিয়ামে অনুষ্ঠিত হয় ন্যাচার অলিম্পিয়াড-২০০৯-এর পুরস্কার বিতরণী ও ন্যাচার ফেস্টিভ্যালের সমাপনী অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেণ্য প্রাণিবিজ্ঞানী ও নটর ডেম কলেজের প্রাক্তন অধ্যক্ষ ফাদার রিচার্ড উইলিয়াম টিম, সিএসসি, পিএচডি, বিশেষ অতিথি অভ্যাপক কাজী জাকের হোসেন, প্রোফেসর ইমেরিটাস, প্রাণিবিদ্যা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। এতে সভাপতিত্ব করেন অধ্যক্ষ ফাদার বেঞ্জামিন কস্তা, সিএসসি।
রাজনীতিমুক্ত নটর ডেম কলেজে ছাত্রদের সহশিক্ষা কার্যক্রমগুলোর ধারক ও বাহক হিসেবে রয়েছে ১৯টি ক্লাব। এর মধ্যে নটর ডেম ন্যাচার স্টাডি ক্লাব স্বীয় বৈশিষ্ট্য ও কার্যক্রমে সূচনালগ্ন থেকেই অনন্য ভূমিকা পালন করে আসছে। কলেজের জীববিদ্যা বিভাগের অধ্যাপক মিজানুর রহমান ভূঁইয়া ১৯৮৪ সালের ২৯ অক্টোবর ক্লাবটি প্রতিষ্ঠা করেন। এ ক্লাবের লক্ষ্য প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদবিষয়ক তত্ত্ব ও তথ্য সংগ্রহ এবং প্রচার, ছাত্রদের প্রকৃতিপ্রেমিক ও পরিবেশ সংরক্ষক হিসেবে গড়ে তোলা এবং দেশের আপামর জনসাধারণের মধ্যে প্রকৃতি সংরক্ষণের চেতনা ছড়িয়ে দেওয়া। এ লক্ষ্য সামনে রেখে মাত্র ২০ জন ছাত্র নিয়ে এ ক্লাবের যাত্রা শুরু হয়। ক্লাবটির বিভিন্ন কার্যক্রমের মধ্যে রয়েছে দৈনিক সংবাদ সংগ্রহ, সাপ্তাহিক ন্যাচার স্টাডি ক্লাস ও সভা, পাক্ষিক ন্যাচার স্টাডি ট্যুর, মাসিক দেয়ালিকা পরিবেশ ও Nature প্রকাশ, বার্ষিক সেমিনার, সিম্পোজিয়াম এবং প্রকৃতিবিষয়ক বার্ষিক প্রকাশনা নিসর্গ প্রকাশ করা। এ ছাড়া ক্লাবটি ছাত্রদের বিভিন্ন বিষয়ে পারদর্শী করে তোলার জন্য প্রায়ই বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচি আয়োজন করে থাকে। যেমন—গ্রাউন্ড ট্রেনিং প্রোগ্রাম (GTP), ফটোগ্রাফি ট্রেনিং প্রোগ্রাম (PTP), অফিস ম্যানেজমেন্ট ট্রেনিং প্রোগ্রাম (OMTP), ফিল্ড ওয়ার্ক ট্রেনিং প্রোগ্রাম (FWTP), নিউজলেটার পাবলিকেশন ট্রেনিং প্রোগ্রাম (NPTP), ন্যাচার জার্নালিজম ট্রেনিং প্রোগ্রাম (NJTP), কম্পিউটার ট্রেনিং প্রোগ্রাম (CTP), ক্লাব ম্যানেজমেন্ট ট্রেনিং প্রোগ্রাম (CMTP), সায়েন্টিফিক রিসার্চ প্রিপেয়ার্ডনেস ট্রেনিং প্রোগ্রাম (SRPTP) ইত্যাদি। প্রকৃতি সংরক্ষণে নটর ডেম ন্যাচার স্টাডি শুধু নটর ডেম কলেজ ক্যাম্পাসেই নয়, এ ক্লাবের চেতনা ছড়িয়ে দিয়েছে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানেও। তাই তো প্রতিষ্ঠিত হয়েছে সরকারি বাঙলা কলেজ ন্যাচার স্টাডি ক্লাব, টি অ্যান্ড টি কলেজ ন্যাচার স্টাডি ক্লাব, ইডেন গার্লস কলেজ ন্যাচার স্টাডি ক্লাব, ঢাকা কলেজ ন্যাচার স্টাডি ক্লাব, সোহরাওয়ার্দী কলেজ ন্যাচার স্টাডি ক্লাব, তিতুমীর কলেজ ন্যাচার স্টাডি ক্লাব, হাবিবুল্লাহ বাহার কলেজ ন্যাচার স্টাডি ক্লাব, বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ ন্যাচার স্টাডি ক্লাব এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় নেচার স্টাডি ক্লাব। এ ছাড়া ক্লাবের আজীবন ও সাবেক সদস্যদের উদ্যোগে ১৯৯৬ সালের ৩০ আগস্ট প্রতিষ্ঠিত হয়েছে ন্যাচার স্টাডি সোসাইটি অব বাংলাদেশ (NSSB)। এ সোসাইটির লক্ষ্য দেশের সব জেলায় একটি করে ইউনিট স্থাপন করে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অনুরূপ ন্যাচার স্টাডি ক্লাব খোলা। কারণ, ছাত্রছাত্রীরাই দেশের ভবিষ্যত্ কর্ণধার এবং আগামী দিনের নাগরিক। তারা সচেতন হলেই তাদের মাধ্যমে দেশের আপামর জনসাধারণ প্রকৃতি সংরক্ষণে অগ্রণী ভূমিকা রাখতে পারবে।

No comments

Powered by Blogger.