দুই পর্বে বাংলাদেশের ইংল্যান্ড সফর

মাঝখানে এশিয়া কাপ পড়ে যাওয়ায় ২০১০ সালে বাংলাদেশ দলের ইংল্যান্ড সফর হবে দুই ভাগে। প্রথম ভাগে হবে দুটি টেস্ট, পরের অংশে তিনটি ওয়ানডে। কাল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মুলতবি সভায় এই সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে।
ইংল্যান্ড সফরে দুই টেস্টের সিরিজের আগে দুটি তিন দিনের ম্যাচ ও একটি চার দিনের ম্যাচ খেলবে বাংলাদেশ দল। এর পর এশিয়া কাপ খেলে বাংলাদেশ দল আবার ইংল্যান্ডে যাবে। সফরের এ অংশে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের আগে আছে দুটি এক দিনের প্রস্তুতি ম্যাচ। এশিয়া কাপের জন্য ইংল্যান্ড সফরের মাঝে ছেদ পড়লেও এখনো চূড়ান্ত নয় এশিয়া কাপ কোথায় হবে। তবে বিসিবির মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস কাল জানিয়েছেন, সেটি হতে পারে বাংলাদেশেও, ‘বাংলাদেশে এশিয়া কাপ আয়োজনের একটা প্রস্তাব আছে। কিন্তু ২০১১ বিশ্বকাপের জন্য সে সময় আমাদের স্টেডিয়ামগুলোয় সংস্কারকাজ চলবে। তখন এখানকার পরিবেশ কেমন থাকবে, সেটা বিবেচনা করে আমাদের চিন্তাভাবনা করতে হবে। তা ছাড়া ওই সময়ে বাংলাদেশের আবহাওয়া ক্রিকেট উপযোগী থাকবে কি না, সেটাও বিষয়।’
সভায় জাতীয় দলের সহকারী কোচ হিসেবে খালেদ মাহমুদকেই রাখার সিদ্ধান্ত হয়েছে। ওয়েস্ট ইন্ডিজ এবং জিম্বাবুয়ে সফরে মাহমুদ সহকারী কোচের দায়িত্ব পালন করলেও মূলত তিনি ছিলেন একাডেমির দায়িত্বে। ২০১০ সালের ৩১ মার্চ পর্যন্ত দলের সঙ্গে থাকবেন বোলিং কোচ চম্পকা রামানায়েকে। একই বছরের ৩০ জুন পর্যন্ত চুক্তি বেড়েছে কম্পিউটার অ্যানালিস্ট নাসির আহমেদ এবং বয়সভিত্তিক পর্যায়ের দুই নির্বাচক এহসানুল হক ও সাজ্জাদ আহমেদের। গতকালের সভায় চুক্তি বাড়ানোর সিদ্ধান্ত হয়নি কেবল জাতীয় দলের ফিল্ডিং কোচ মোহাম্মদ সালাউদ্দিনেরই। জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন হোম সিরিজের পর তাঁর পারফরম্যান্স মূল্যায়ন করা হবে বলে জানিয়েছেন জালাল ইউনুস, ‘ক্রিকেট অপারেশন্স বিভাগ থেকেই বলা হয়েছে, জিম্বাবুয়ে সিরিজের পর তাঁর পারফরম্যান্স মূল্যায়ন করা হবে। সেজন্যই আজ (কাল) এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।’ সভায় জিম্বাবুয়ে ও ইংল্যান্ড সফরের জন্য অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক করা হয়েছে মাহমুদুল হাসানকে, সহ-অধিনায়ক অমিত মজুমদার।
বিদেশ সফরে দলনেতা হিসেবে জাতীয় দলের সঙ্গে একজন করে বোর্ড পরিচালক পাঠানোর সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে বলে জানিয়েছেন জালাল ইউনুস। তবে আট সদস্যের টিম ম্যানেজমেন্টের পুরো কাঠামো এখনো চূড়ান্ত নয়। জাতীয় দলের টিম স্পনসর হিসেবে গ্রামীণফোনের মেয়াদ আগামী ৩১ অক্টোবর শেষ হওয়ার কথা থাকলেও মাঝে জিম্বাবুয়ে সফর পড়ে যাওয়ায় সেটা বাড়ানো হয়েছে ১৫ নভেম্বর পর্যন্ত।
সিনা ইবনে জামালীর জন্য বিসিবি সভাপতি হিসেবে পরিচালনা পরিষদের দশম সভাটাকেই ধরে নেওয়া হচ্ছে শেষ সভা। নতুন বোর্ড সভাপতির নাম ঘোষণা করার কথা এ সপ্তাহেই। তবে জালাল ইউনুস জানিয়েছেন, সভায় এ বিষয়ে কোনো আলোচনা হয়নি, ‘সরকারের কাছ থেকে আমরা কোনো সিদ্ধান্ত পাইনি। যতক্ষণ না সরকারি কোনো সিদ্ধান্ত আসে, তিনিই (সিনা ইবনে জামালী) আমাদের বোর্ড সভাপতি।

No comments

Powered by Blogger.