অর্থনৈতিক সংকটের এক বছর

এক বছর আগে ২০০৮ সালের ১৫ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ১৫৮ বছর বয়সী বিনিয়োগ ব্যাংক লেম্যান ব্রাদার্সকে দেউলিয়া ঘোষণা করা হয়। ৬০ হাজার কোটি ডলারের সম্পদ নিয়ে লেম্যানের পতন যুক্তরাষ্ট্রের ইতিহাসে বৃহত্তম দেউলিয়াপনার ঘটনা।
আর লেম্যান ব্রাদার্সের পতনের মধ্য দিয়ে গোটা ওয়ালস্ট্রিটে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এর প্রভাব বিশ্বজুড়ে শেয়ারবাজারে ধস নামে। স্পষ্টতর হয়ে ওঠে আর্থিক সংকটের বিষয়টি। বন্ধকি ঋণের বিপর্যয় থেকে সৃষ্ট এই সংকট রূপ নেয় বিশ্বমন্দায়। যুক্তরাষ্ট্র মন্দাকবলিত হয়ে পড়ে যা বিস্তৃত হয় ইউরোপ ও এশিয়ায়। এই সংকটের ধাক্কায় বিশ্বের প্রধান অর্থনীতিগুলোর কী দশা হয়েছে, তাই তুলে ধরা হয়েছে এএফপি গ্রাফিক্সে।
সংকট কাটাতে আমেরিকার সরকার বিপুল পরিমাণ অর্থ ঢালতে আরম্ভ করে আর্থিক প্রতিষ্ঠানগুলোর পেছনে, যা তীব্র সমালোচনার মুখে পড়ে। এক বছর পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা অবশ্য এই উদ্ধার কর্মসূচির পক্ষেই অবস্থান নিয়েছেন। বলতে চেয়েছেন, এর মাধ্যমে দ্বিতীয় মহামন্দা রোধ করা গেছে। ওয়ালস্ট্রিটের ফেডারেল হলে তাঁর যে ভাষণ দেওয়ার কথা (এই প্রতিবেদন লেখা পর্যন্ত তা হয়নি), তাতে এসব বিষয় থাকছে।

No comments

Powered by Blogger.