অস্ত্র কেনার জন্য ভেনেজুয়েলাকে বিপুলঅঙ্কের ঋণ দেবে রাশিয়া

অস্ত্র কেনার জন্য ভেনেজুয়েলাকে ২২০ কোটি ডলার ঋণ দেবে রাশিয়া। গতকাল সোমবার সাপ্তাহিক টেলিভিশন ভাষণে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজ এ কথা জানান। রাশিয়া থেকে বিমানবিধ্বংসী প্রতিরক্ষাব্যবস্থা ও ১০০টি ট্যাংক কেনার জন্য এ অর্থ ব্যয় করা হবে। ভাষণে শাভেজ বলেন, ভেনেজুয়েলার নিরাপত্তাব্যবস্থা জোরদার করতেই এসব অস্ত্র কেনা হচ্ছে।
‘আলো প্রেসিদেন্তে’ অনুষ্ঠানে শাভেজ বলেন, সম্প্রতি কলম্বিয়া তার দেশের সাতটি সামরিক ঘাঁটি মার্কিন সেনাদের ব্যবহার করার অনুমতি দিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি চুক্তি করেছে। এতে তার দেশের প্রতি নিরাপত্তা হুমকি বেড়েছে। সে কারণেই তার সরকার অস্ত্র কেনার এই পদক্ষেপ নিয়েছে। তিনি জানান, রাশিয়ার সরকার ২২০ কোটি ডলারের ঋণ অনুমোদন করেছে। গত সপ্তাহে শাভেজের রাশিয়া সফরের সময় দুই পক্ষের মধ্যে এ চুক্তি হয়।
মার্কিন হুমকির প্রতি ইঙ্গিত করে শাভেজ বলেন, ‘বিশ্বের সবচেয়ে বেশি তেলের মজুদ রয়েছে আমাদের। ওই সম্পদের ওপর নজর রয়েছে সাম্রাজ্যবাদী শক্তির (যুক্তরাষ্ট্র)। এই রকেট প্রতিরক্ষাব্যবস্থা আকাশপথে তাদের বোমা হামলা থেকে আমাদের রক্ষা করবে।’ দেশের তেল ও গ্যাসসম্পদ রক্ষার জন্য সামরিক নিরাপত্তা দরকার বলে উল্লেখ করেন তিনি।
সাম্প্রতিক বছরগুলোতে ভেনেজুয়েলা ও রাশিয়ার মধ্যে ৪০০ কোটি ডলারের বেশি মূল্যের অস্ত্র ক্রয়ের চুক্তি সই হয়েছে। এ ছাড়া গত নভেম্বরে ক্যারিবীয় সাগরে যুক্তরাষ্ট্রের সীমানায় যৌথ সামরিক মহড়াও চালিয়েছে দুই দেশ।

No comments

Powered by Blogger.