পানি বাঁচাতে ৭শ’র বেশি বন্যপ্রাণী হত্যার পরিকল্পনা

কয়েক দশকের সবচেয়ে খারাপ খরা মোকাবেলা করছে আফ্রিকার দেশ নামিবিয়া। দেখা দিয়েছে পানি ও খাদ্যের তীব্র অভাব। এমন পরিস্থিতিতে খাবার পানি বাঁচাতে এবং হাজার হাজার ক্ষুধার্ত মানুষের ক্ষুধা নিবারনের জন্য ৭শ’র বেশি বন্যপ্রাণী হত্যার পরিকল্পনা করছে দেশটির সরকার।

ইতোমধ্যে ১৬০টি প্রাণীকে হত্যা করা হয়েছে এবং সরকারের পক্ষ থেকে এসব প্রাণীর মাংস ক্ষুধার্ত মানুষের মাঝে সরবরাহ করা হয়েছে। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) দেশটির পরিবেশ মন্ত্রণালয় থেকে এ কথা জানানো হয়।

এর আগে দেশটির পরিবেশ, বন ও পর্যটন মন্ত্রণালয় জানিয়েছিল, ৮৩টি হাতি, ৩০টি জলহস্তী, ৬০টি মহিষ, ৫০টি ইমপালা, ১০০টি নীল বন্য প্রাণী এবং ১০০টি জেব্রাকে হত্যা করা হবে। প্রাণীগুলোকে জাতীয় উদ্যান এবং অন্যান্য অঞ্চল থেকে আনা হবে এবং পেশাদার শিকারীদের দ্বারা হত্যা করা হবে বলেও জানানো হয়েছিল বিজ্ঞপ্তিতে।

মন্ত্রণালয় থেকে বলা হয়েছিল, এই কর্মসূচির লক্ষ্য দক্ষিণ-পশ্চিম আফ্রিকার দেশটিতে চলমান খাদ্যের অভাব কমাতে সাহায্য করা। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বন্যপ্রাণীর সংখ্যা পানির পরিমাণের তূলনায় অনেক বেশি। এ অবস্থায় প্রাণীগুলো খাদ্য এবং পানির সন্ধান লোকালয়ে চলে আসতে পারে।

মন্ত্রণালয় থেকে আরও বলা হয়, বন্যপ্রাণী হত্যার এই পরিকল্পনা হাতি এবং মানুষের মধ্যে দ্বন্দ্বের সম্ভাবনা হ্রাস করার ক্ষেত্রেও সাহায্য করবে বলে মনে করা হচ্ছে।

নামিবিয়া হল দক্ষিণ আফ্রিকার বিভিন্ন দেশগুলির মধ্যে একটি যেগুলি এল নিনোর দ্বারা চালিত বিধ্বংসী খরার সাথে লড়াই করছে। ঝলসে যাওয়া তাপমাত্রার সাথে বৃষ্টির অভাব এই অঞ্চলের কয়েক মিলিয়ন মানুষের জন্য ফসলের পরিমাণ কমিয়ে দিয়েছে এবং ক্ষুধার মাত্রা বাড়িয়ে দিয়েছে।

উল্লেখ্য, খরার প্রভাব খারাপ হওয়ায় নামিবিয়া মে মাসে জরুরি অবস্থা ঘোষণা করেছিল। তখন আনুমানিক ১.৪ মিলিয়ন লোক, নামিবিয়ার প্রায় অর্ধেক জনসংখ্যা উচ্চ মাত্রার খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন হবে বলে আশঙ্কা করা হয়েছিল।

No comments

Powered by Blogger.