ছোট ব্যবসার জন্য ৫০ হাজার ডলার পর্যন্ত কর ছাড়ের প্রতিশ্রুতি কমালা হ্যারিসের

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলে নতুন ছোট ব্যবসার জন্য ৫০ হাজার ডলার পর্যন্ত কর কর্তনের প্রস্তাব দিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট তথা ডেমোক্র্যাট প্রার্থী কমালা হ্যারিস। যা বিদ্যমান  ছাড়ের  চেয়ে দশগুণ বেশি। নিউ হ্যাম্পশায়ার প্রদেশের পোর্টসমাউথ শহরে ডেমোক্র্যাটিক পার্টির জনসভায় কমালা জানান, প্রেসিডেন্ট পদে নির্বাচিত হলে তিনি ছোট ব্যবসার মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির জন্য বিশেষ কর্মসূচি গ্রহণ করবেন। ওই পরিকল্পনার অঙ্গ হিসাবে ক্ষুদ্র ব্যবসায়ীদের কর ছাড়ের সীমা ৫,০০০ ডলার থেকে বাড়িয়ে ৫০ হাজার ডলার করা হবে।

বিশেষজ্ঞরা বলছেন, মধ্যবিত্ত আমেরিকানদের ওপর প্রভাব বিস্তার করার লক্ষ্যেই কমালার এই ঘোষণা। হ্যারিস তার প্রতিপক্ষ, রিপাবলিকান ডনাল্ড ট্রাম্পের থেকে ভিন্ন অর্থনৈতিক কৌশল তুলে ধরতে চাইছেন, বিশেষ করে শুল্ক এবং করের বিষয়ে একটি বৈসাদৃশ্য টানার লক্ষ্য রাখছেন। তার প্রগতিশীল অর্থনৈতিক এজেন্ডায়  ধনী ব্যক্তি এবং কোম্পানির উপর আরো কর আরোপ করার উপর দৃষ্টি নিবদ্ধ করে এবং কর্মরত পিতামাতার কথা মাথায় রেখে শিশু  যত্ন ও  অন্যান্য সামাজিক কর্মসূচির জন্য ফেডারেল তহবিল বৃদ্ধি করা।

আমেরিকায় ছোট ব্যবসায়ীর সংখ্যা প্রায় ৩৩ লক্ষ। বেসরকারি ক্ষেত্রে যত মানুষ যুক্ত, তাদের মধ্যে প্রায় ৪৬ শতাংশ ক্ষুদ্র ব্যবসায়ী বা সংশ্লিষ্ট ক্ষেত্রের কর্মচারী। প্রেসিডেন্ট নির্বাচনে এ বার সেই ভোটব্যাংকেই ‘নজর’ কমালার। তার এই প্রস্তাবনা সারা দেশে ব্যবসায়ীদের পেশাগত লাইসেন্স পাবার কাজটি  সহজ করে দেবে এবং কমিউনিটি ব্যাংকগুলোকে সুদের খরচ মেটাতে সক্ষম করার জন্য  তহবিল অন্তর্ভুক্ত করবে। ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট  মনোনীত প্রার্থী হিসাবে তার প্রথম প্রধান অর্থনীতি-কেন্দ্রিক বক্তৃতার সময়, হ্যারিস গত মাসে বেশিরভাগ আমেরিকানদের জন্য কর কমানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন।

মুদি ব্যবসায়ীদের  ‘দাম বৃদ্ধি’ নিষিদ্ধ করার পাশাপাশি  আরও সাশ্রয়ী মূল্যের আবাসন তৈরি করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। যদিও ট্রাম্পের অর্থনৈতিক উপদেষ্টা কেভিন হ্যাসেট এবং স্টিফেন মুর এর আগে যুক্তি দিয়েছিলেন যে হ্যারিসের প্রস্তাবগুলি মুদ্রাস্ফীতিকে বাড়িয়ে তুলবে এবং অর্থনীতির ক্ষতি করবে।

সূত্র : রয়টার্স

No comments

Powered by Blogger.