নানা পদের সালাদ

কাবলি ছোলার সালাদ
যা লাগবে : সেদ্ধ কাবুলি ছোলা ১ কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, শসা, টমেটো কুচি ১ টেবিল চামচ, শসা কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, পাপরিকা আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, ভাজা শুকনা মরিচ গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, চাট মশলা ১ চা চামচ, বিট লবণ ১ চা চামচ, আদা কুচি আধা চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, ভাজা নিমকি ২ টেবিল চামচ, ভাজা বেসনের ছোট ঝুরি ২ টেবিল চামচ, তেঁতুলের সস ৩ চা চামচ, গ্রিন চিলি সস ১ চা চামচ, অলিভ অয়েল আধা চা চামচ, চিলি সস ২ চা চামচ।
যেভাবে করবেন : প্রথমে একটি পাত্রে একে একে সব উপকরণ দিয়ে ভালো করে মেখে নিন। মাখানো হয়ে গেলে নিমকি ভাজা ছড়িয়ে পরিবেশন করুন মজাদার কাবলি ছোলা সালাদ।
স্পাইসি চিকেন সালাদ
যা লাগবে : মুরগির মাংস জুলিয়ান কাট ১ কাপ, গোলমরিচ ১/৪ চা চামচ, পাপরিকা আধা চা চামচ, লেবুর রস ১ চা চামচ, কর্নফ্লাওয়ার ১ চা চামচ, ধনেপাতা কুচি পরিমাণ মতো, আদাবাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, মাস্টার্ড পেস্ট ১ চা চামচ, সয়াসস ১ টেবিল চামচ, চিলি সস ১ চা চামচ, লবণ স্বাদমতো, চিলি ফ্লেক্স ১ চা চামচ, তেল পরিমাণ মতো, সবজি (শসা, গাজর, টেমেটো, বাঁধাকপি) ১ কাপ।
যেভাবে করবেন : প্রথমে মুরগির মাংসে লবণ, গোলমরিচ, লেবুর রস, কর্নফ্লাওয়ার, ডিমের সাদা অংশ, ধনেপাতা কুচি, আদাবাটা, রসুনবাটা, মাস্টার্ড পেস্ট, সয়াসস, চিলি সস দিয়ে ভালো করে মেখে মেরিনেট করুন। কড়াইতে তেল গরম করে মেরিনেট করা মাংস দিয়ে ভেজে উঠিয়ে নিন। এবার আলাদা একটা বাটিতে ভাজা মাংস ঢেলে টমেটো, গাজর, শসা, বাঁধাকপি,কাঁচামরিচ, চিলি ফ্লেক্স, লবণ, গোলমরিচ গুঁড়া, লেবুর রস ও চিলি সস দিয়ে টস করে নিন। টস হয়ে গেলে পরিবেশন করুন।
তন্দুরি প্রণ সালাদ
যা লাগবে : চিংড়ি ১ কাপ, টক দই ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, কালো গোলমরিচ ১/৪ চা চামচ, ব্রাউন সুগার ১/৪ চা চামচ, আদাবাটা ১/৪ চা চামচ, রসুনবাটা ১/৪ চা চামচ, ডিমের সাদা অংশ ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ চা চামচ, পাপরিকা ১/৪ চা চামচ, তন্দুরি মশলা ১/৪ চা চামচ, রুচির চিলি সস ১ টেবিল চামচ, ধনেপাতা ১ টেবিল চামচ, কাঁচামরিচ ১ চা চামচ, টক দই ১ টেবিল চামচ, সরিষার তেল ১ টেবিল চামচ, চিলি ফ্লেক্স ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো, সবজি (শসা,গাজর, টেমেটো) ১ কাপ।
যেভাবে করবেন : চিংড়ি মাছের সঙ্গে টক দই, লবণ, লেবুর রস, কালো গোলমরিচ, ব্রাউন সুগার, আদাবাটা, রসুনবাটা, ডিমের সাদা অংশ, কর্নফ্লাওয়ার, পাপরিকা, তন্দুরি মশলা ও চিলি সস দিয়ে ভালো করে মেখে মেরিনেট করে নিন। এবার প্যানে তেল গরম করে মেরিনেট করা চিংড়ি ভেজে লাল করে নিন। এবার ভাজা চিংড়িগুলো কেটে নিয়ে একটি বাটিতে ঢেলে কেটে রাখা মিক্সড সবজিগুলো দিয়ে একটু টস করে তার মধ্যে লবণ, কাঁচামরিচ, ধনেপাতা, টক দই, সরিষার তেল, গোলমরিচ গুঁড়া, লেবু, চিলি ফ্লেক্স, চিলি সস দিয়ে মাখিয়ে নিন। মাখানো হয়ে গেলে উঠিয়ে পরিবেশন করুন তন্দুরি প্রণ সালাদ।
ফ্রুট সালাদ
যা লাগবে : আপেল কিউব করে কাটা ১ কাপ, শসা, টমেটো কিউব করে কাটা ১ কাপ, তরমুজ কিউব করে কাটা ১ কাপ, পেঁপে কিউব করে কাটা ১ কাপ, সবুজ, লাল আঙুর ১ কাপ, লেবুর রস ২/৩ চা চামচ, লবণ স্বাদমতো, চাট মশলা ১/২ চা চামচ, চিনি এক চিমটি, বিট লবণ পরিমাণমতো, মেয়নেজ ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ চা চামচ।
যেভাবে করবেন : ফল কেটে লেবুর রস মিশিয়ে ১০ মিনিট বোলে রাখুন। বাকি সব উপকরণ মিশিয়ে নিন ভালো করে। ভালো করে মেখে ফ্রিজে ১০ মিনিট রেখে পরিবেশন করুন।
রিভার প্রণ ককটেল সালাদ
যা লাগবে : চিংড়ি ৪ পিস, মেয়নেজ ১২০ গ্রাম, টমেটো কেচাপ ৮০ গ্রাম, জুলিয়ান কাট লেটুস ১০০ গ্রাম, ব্ল্যাক অলিভ ৬টি, লেবু ১ পিস, গোলমরিচ স্বাদমতো, লবণ স্বাদমতো, সবজি (শসা,গাজর,টমেটো,বাঁধাকপি) ১ কাপ।
যেভাবে করবেন : প্রথমে চিংড়ি লবণ দিয়ে সিদ্ধ করে নিন। এখন ভিন্ন একটি পাত্রে মেয়নেজ, সাদা গোলমরিচ, টমেটো কেচাপ ও লবণ মিশিয়ে ককটেলসস বানিয়ে সিদ্ধ চিংড়ি দিন। এবার গ্লাসে লেটুস পাতা ও ককটেলসস মেশানো চিংড়ি, শসা, গাজর, টমেটো, বাঁধাকপি লেয়ার করে দিয়ে পরিবেশন করুন মজাদার রিভার প্রণ ককটেল সালাদ।
বিফ টেরিয়াকি সালাদ
যা লাগবে : জুলিয়ান কাট গরুর মাংস ১ কাপ, ডিমের সাদা অংশ ১ টেবিল চামচ, আদাবাটা ১/২ চা চামচ, রসুনবাটা ১/৪ চা চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১/৪ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, মাস্টার্ড পেস্ট ১ চা চামচ, আধা ভাঙা গোলমরিচ ১/৪ চা চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, সিসেমি অয়েল ১ টেবিল চামচ, চিলি সস ১ টেবিল চামচ, পাপরিকা ১ চা চামচ, তেল প্রয়োজনমতো, কাঁচামরিচ ১ টেবিল চামচ, ধনেপাতা ১ টেবিল চামচ, মধু ১ চা চামচ, তিল ১ চা চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণ মতো, সবজি (শসা,গাজর, টমেটো) ১ কাপ।
যেভাবে করবেন : প্রথমেই গরুর মাংসে ডিমের সাদা অংশ, আদাবাটা, রসুন, সাদা গোলমরিচ গুঁড়া, লেবুর রস, মাস্টার্ড পেস্ট, কর্নফ্লাওয়ার, সিসেমি অয়েল, পাপরিকা দিয়ে ভালো করে মেখে মেরিনেট করে নিন। এবার একটি কড়াইতে তেল গরম করে মেখে রাখা মাংস ভাজতে থাকুন। ভাজা হয়ে এলে ওপরে মধু আর তিল দিয়ে উঠিয়ে রাখুন। এখন অন্য একটি পাত্রে কেটে রাখা সবজিগুলো দিয়ে তার মধ্যে কাঁচামরিচ, চিলি সস, ধনেপাতা, গোলমরিচ গুঁড়া ও লবণ দিয়ে ভালো করে টস করে নিন। টস হয়ে গেলে পরিবেশন করুন বিফ টেরিয়াকি সালাদ।

No comments

Powered by Blogger.