চোখের জলে পিলখানার শহীদদের স্মরণ

নানা কর্মসূচির মাধ্যমে পিলখানায় শহীদ সেনাকর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের স্মরণ করা হয়েছে। ২৫শে ফেব্রুয়ারি রক্তাক্ত ট্র্যাজেডির বার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। গতকাল দিনের কর্মসূচি অনুযায়ী শহীদ ব্যক্তিবর্গের রুহের মাগফিরাত কামনা করে পিলখানাসহ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর সকল রিজিয়ন, সেক্টর, প্রতিষ্ঠান ও ইউনিটের ব্যবস্থাপনায় বাদ ফজর খতমে কোরআন এবং বিজিবির সকল মসজিদে ও বিওপি পর্যায়ে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। বাংলাদেশ সেনাবাহিনীর ব্যবস্থাপনায় সকাল ৯টায় বনানী সামরিক কবরস্থানে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর প্রতিনিধি, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রতিনিধি, তিন বাহিনীর প্রধানগণ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং বিজিবি মহাপরিচালক শহীদদের স্মৃতিস্তম্ভ্ভে পুষ্পস্তবক অর্পণ করেন। এদিকে নিহত সেনা কর্মকর্তাদের পরিবারের সদস্যরা তাদের শহীদদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়।
এদিকে আজ সকাল ১০টায় পিলখানাস্থ বিজিবি মহাপরিচালকের সচিবালয়ে নৃশংস এ হত্যাকাণ্ডে শাহাদাত বরণকারী তৎকালীন বিডিআরের কেন্দ্রীয় সুবেদার মেজর মো. নুরুল ইসলামের পরিবারকে ৪ লাখ ৮০ হাজার টাকার চেক হস্তান্তর করবেন বিজিবি মহাপরিচালক। বিকাল সাড়ে ৪টায় পিলখানায় বীরউত্তম ফজলুর রহমান খন্দকার মিলনায়তনে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। এই দোয়া ও মিলাদ মাহফিলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বিজিবি মহাপরিচালক, শহীদ ব্যক্তিবর্গের নিকটাত্মীয়, পিলখানায় কর্মরত সকল অফিসার, জেসিও, অন্যান্য পদবির সৈনিক এবং বেসামরিক কর্মচারীগণ অংশগ্রহণ করবেন।
বিডিআর বিদ্রোহের বিচার প্রক্রিয়া জনগণের সামনে প্রকাশ করুন: বিএনপি
বিডিআর বিদ্রোহের ঘটনায় চলমান বিচার প্রক্রিয়া দেশের সাধারণ মানুষের সামনে প্রকাশের দাবি জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. অবসরপ্রাপ্ত মাহবুবুর রহমান। গতকাল বেলা ১১টায় বিএনপির পক্ষ থেকে বনানীস্থ সামরিক করবস্থানে বিডিআর বিদ্রোহের ঘটনায় নিহতদের সমাধিতে শ্রদ্ধা জানানোর পর তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। তিনি বলেন-২০০৯ সালের ২৫শে ফেব্রুয়ারি ৫৩ জন সেনা কর্মকর্তাসহ অসংখ্য সৈনিক নিহত হওয়ায় দেশের অপূরণীয় ক্ষতি হয়েছে। ওই ঘটনায় চলমান বিচার প্রক্রিয়ার স্বচ্ছতা দাবি করে তিনি বলেন- কোন নিরপরাধ মানুষ যাতে সাজা পেতে না হয় সে বিষয়ে সতর্ক থাকতে হবে।

No comments

Powered by Blogger.