ইরানকে পরমানু অস্ত্র তৈরিতে বাঁধা দিচ্ছে না বিশ্বনেতারা : নেতানিয়াহু

ইরানকে পারমানবিক অস্ত্র সমৃদ্ধকরণ কার্যক্রম থেকে বিরত করার প্রচেষ্টায় বিশ্বনেতারা ইস্তফা টেনেছেন বলে মন্তব্য করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। কিন্তু নেতানিয়াহু’র এই বক্তব্য-কে ভুল বলে আখ্যায়িত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। পারমানবিক অস্ত্র সমৃদ্ধকরণ কর্মসূচী থেকে ইরানকে বিরত করার প্রচেষ্টায় বিশ্বনেতারা যে ইস্তফা দিয়েছেন, এই বিষয়টিকে গ্রহণ করতে সম্মত নন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। বুধবারে পশ্চিম তীরে নিজের সমর্থকদের সামনে বক্তৃতা দেবার সময় নিজের এই মত তিনি তুলে ধরেন। তেহরানের পরমানু সমৃদ্ধকরণ কর্মসূচী ইসরায়েলের জন্য হুমকি; তাই, এটিকে বন্ধ করতে যে কোনোকিছুই তিনি করবেন বলেও জানিয়েছেন নেতানিয়াহু।
তিনি বলছেন, ইরান যদি পারমানবিক অস্ত্রে সমৃদ্ধ হতে চায় তাহলে এর বিপক্ষে আপত্তি জানাতে যা করা দরকার আমি এর সবই করবো। ইরানের এই কর্মসূচী আমাদের জন্যই নয়, আমার প্রতিবেশীসহ সারা দুনিয়ার জন্যই হবে বিপজ্জনক।
ইরানের পরমানু কর্মসূচী নিয়ে বিশ্বনেতারা একটি আলোচনা চালাচ্ছেন এবং কিছু শর্তে ইরানের উপর থেকে কিছু নিষেধাজ্ঞা শিথিল করার কথা ভাবা হচ্ছে। এই আলোচনাকে ইঙ্গিত করেই এমন মন্তব্য করেছেন ইসরায়েলী প্রধানমন্ত্রী। কারণ ইরানের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারে তিনি রাজী নন।
কিন্তু ইরান বিষয়ক আলোচনা নিয়ে মি. নেতানিয়াহু যা ভাবছেন তা সঠিক নয় বলে মন্তব্য করেছেন জন কেরী। তিনি বলছেন, ইরানের পরমানু সমৃদ্ধকরণ কর্মসূচীর বিস্তার বন্ধ করতে আমরা ইরানের সঙ্গে যে চুক্তি করেছি এবং তাদেরকে যে সময় দিয়েছি এর ফলে ইসরায়েল এখন আগের চেয়ে আরো বেশি নিরাপদ। যদিও ইসরায়েলের প্রধানমন্ত্রী এর বিরোধীতা করছেন। কিন্তু তিনি ভুল করছেন।
সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.